ঢাকা Wednesday, 24 April 2024

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন রোববার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:28, 1 March 2024

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন রোববার

ফাইল ছবি

আগামী রোববার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে। দেশটির জাতীয় পরিষদ সচিবালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় জানায়, প্রধানমন্ত্রী পদের জন্য প্রার্থীরা আগামী শনিবার দুপুর ২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। প্রধানমন্ত্রী পদে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) মনোনীত প্রার্থী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। প্রধানমন্ত্রী পদে শাহবাজকে সমর্থন দিয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নতুন প্রধানমন্ত্রী হিসেবে ওমর আইউবকে সমর্থন দিয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের নবনির্বাচিতরা জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন শপথ নেন। অধিবেশনের শুরুতে পার্লামেন্টের নতুন সদস্যদের (এমপি) শপথ পড়ান স্পিকার রাজা পারভেজ আশরাফ।

তবে নির্বিঘ্ন ছিল না ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন। অধিবেশনে হট্টগোল হয়েছে। বিক্ষোভ করেছেন পার্লামেন্টের পিটিআই-সমর্থিত সদস্যদের অনেকেই।

এদিক জাতীয় পরিষদের সদস্য হিসেবে শপথ নিয়েছেন নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন), বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামিয়াত উলেমা-ই-ইসলাম-ফজলুল (জেইউআই-এফ) এবং অন্যান্য রাজনৈতিক দল থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্যরা।

পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের জন্য।