ঢাকা Saturday, 27 July 2024

লিবিয়ায় সড়ক দুর্ঘটনায় ৪ গ্রিক উদ্ধারকারীসহ নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 11:28, 18 September 2023

আপডেট: 15:06, 18 September 2023

লিবিয়ায় সড়ক দুর্ঘটনায় ৪ গ্রিক উদ্ধারকারীসহ নিহত ৭

ছবি: সংগৃহীত

লিবিয়ায় সড়ক দুর্ঘটনায় গ্রিসের উদ্ধারকারী দলের চার সদস্যসহ সাতজন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো ১৫ জন গ্রিক উদ্ধারকর্মী। উদ্ধারকর্মীরা ছাড়া নিহত অপর তিনজন লিবিয়ার একই পরিবারের সদস্য। সম্প্রতি বন্যায় দেশটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর উদ্ধারকাজে অংশ নিতে গ্রিক উদ্ধারকারী দলের ওই সদস্যরা সেখানে গিয়েছিলেন। সোমবার (১৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বন্যা-বিধ্বস্ত শহর দেরনায় যাওয়ার সময় গ্রিক উদ্ধারকারী দলের চার সদস্য ও লিবিয়ার এক পরিবারের তিন সদস্য রোববার সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী ওসমান আবদুল জলিল বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, রোববারের এই সড়ক দুর্ঘটনায় গ্রিক উদ্ধারকারী দলের আরো ১৫ জন সদস্য আহত হয়েছেন, যাদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। লিবিয়ার দুজনের শারীরিক অবস্থাও গুরুতর।

গ্রিসের সশস্ত্র বাহিনী জানিয়েছে, চিকিৎসা কর্মীদের বহনকারী একটি বাসের বিপরীত দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে এই দুর্ঘটনা ঘটে। লিবিয়ার কর্তৃপক্ষের সহযোগিতায় ঘটনার কারণ ও পরিস্থিতি তদন্ত করা হচ্ছে। এ ছাড়া বেনগাজিতে কর্মীদের একত্রিত করতে এবং তাদের ফিরিয়ে আনার জন্য চেষ্টা চালানো হচ্ছে। তবে, দুর্ঘটনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি তারা।

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর শক্তিশালী ঝড়ের সময় লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর দেরনার পার্শ্ববর্তী দুটি বাঁধ ভেঙে যাওয়ার পর শহরটিতে সুনামির মতো বন্যার সৃষ্টি হয়। এ ঘটনায় নিহতের সংখ্যা পৌঁছেছে ১১ হাজার ৩০০ জনে। নিখোঁজ রয়েছেন আরও ১০ হাজারের বেশি মানুষ। তাদের খুঁজে পেতে মরিয়া অনুসন্ধান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ।