ঢাকা Monday, 15 April 2024

সংসদ সদস্য পদ হারালেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 15:24, 24 March 2023

আপডেট: 16:15, 24 March 2023

সংসদ সদস্য পদ হারালেন রাহুল গান্ধী

ছবি: সংগৃহীত

‘মোদি’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের কারণে ২ বছর জেলের সাজাপ্রাপ্ত রাহুল গান্ধীর এমপি পদ খারিজ করেছেন ভারতীয় লোকসভার (পার্লামেন্ট) স্পিকার ওম বিড়লা। শুক্রবার (২৪ মার্চ) দেশটির লোকসভা সচিবালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে বৃহস্পতিবার গুজরাটের সুরাত জেলা আদালত রাহুলকে দুই বছর জেলের সাজা দিয়েছিল। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের এমপি পদ খারিজ করা হয়।

শুক্রবার লোকসভার সচিবালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়া হয়, কেরেলার ওয়ানাডে অঞ্চলের এমপি রাহুল গান্ধীর পার্লামেন্টারি পদ বাতিল করা হচ্ছে। এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে রাহুল গান্ধীকে। এছাড়া, দেশটির প্রেসিডেন্টের সচিবালয় এবং তিরুবনন্তপুরমের মুখ্য নির্বাচনী কর্মকর্তাকেও এ বিষয়ে অবহিত করা হয়েছে।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাট জেলা আদালত। ২০১৯ সালে দায়ের হওয়া মানহানির মামলায় বৃহস্পতিবার রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে আদালত।

রাহুলের বিরুদ্ধে অভিযোগ, ২০১৯ এর লোকসভা নির্বাচনের প্রচারে কর্নাটকে তিনি মন্তব্য করেছিলেন, ‘এটা কী করে সম্ভব যে সব চোরের পদবি মোদি।’ তখন পলাতক ব্যবসায়ী নীরব মোদিকে নিয়ে দেশে তোলপাড় চলছিল। অন্যদিকে, রাফায়েল বিমান কেনায় অনিয়মের অভিযোগ তুলে রাহুল প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান তুলেছিলেন।

রাহুলের ওই মন্তব্যে মোদি পদবিধারীদের মানহানি হয়েছে অভিযোগ করে আদালতে যান গুজরাট বিজেপির সাবেক মন্ত্রী তথা বিধায়ক পূণেশ মোদি। কিন্তু এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত মামলাটিতে গুজরাট হাইকোর্টের স্থগিতাদেশ ছিল। স্থগিতাদেশ উঠে যেতেই দ্রুত শুনানি শেষ হয়েছে।

বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যে রাহুল আদালতে উপস্থিত হন। বিচারক দু’বছরের সাজা ঘোষণা করেন। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস