ঢাকা Saturday, 02 March 2024

দেশে ‘সুপারনোট’ স্মার্টফোন আনল শাওমি

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 17:29, 28 January 2024

দেশে ‘সুপারনোট’ স্মার্টফোন আনল শাওমি

ফাইল ছবি

দেশের বাজারে রেডমি নোট ১৩ নামের নতুন স্মার্টফোন নিয়ে এসেছে গ্লোবাল টেক ব্র্যান্ড শাওমি। এই ডিভাইসটি কেবল একটি স্মার্টফোন নয়, বরং এটি ডিজাইন করা হয়েছে শিল্প ও প্রযুক্তির সমন্বয়ে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে শাওমি জানিয়েছে, সুপারনোট ট্যাগলাইনে শাওমি এই নতুন ডিভাইসটি সম্প্রতি উন্মোচন করেছে। এই নোটটিতে রয়েছে ১০৮ মেগাপিক্সেলসহ ট্রিপল ক্যামেরা সিস্টেম, ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ১২০ হার্জের অ্যামোলেড ডিসপ্লে, প্রসেসর হিসেবে রয়েছে স্ন্যাপড্রাগন ৬৮৫ চিপসেট।

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, শাওমি বাংলাদেশ রেডমি নোট সিরিজ নিয়ে গর্বিত। কারণ, এই ডিভাইসটি দেবে ফ্ল্যাগশিপ-লেভেলের এক্সপেরিয়েন্স। বাংলাদেশে শাওমির সবচেয়ে জনপ্রিয় প্রোডাক্ট হলো রেডমি নোট। শাওমি গ্রাহকদের কাছে এটি প্রিয় হয়ে ওঠার একটি বিশেষ কারণ রয়েছে। এর আগে শাওমির প্রতিটি নোট প্রোডাক্ট নিয়ে এসেছে আকর্ষণীয় স্পেসিফিকেশন। এবার সুপারনোট ট্যাগলাইনের রেডমি নোট ১৩ ডিজাইন করা হয়েছে উদ্ভাবনী প্রযুক্তিতে। আমরা বিশ্বাস করি এই স্মার্টফোনটি শাওমি ফ্যানদের জন্য দারুণ একটি অভিজ্ঞতা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে শাওমির সুপারনোট স্মার্টফোনটির বিভিন্ন সুযোগসুবিধার কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, রেডমি নোট ১৩ স্মার্টফোনে আছে ১০৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সিস্টেম। হাই-রেজোলিউশন হওয়ায় এর ক্যামেরায় ছবি তোলা যাবে স্পষ্ট এবং উজ্জ্বলভাবে। এর ট্রিপল ক্যামেরায় আরও আছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা। কাছে বা দূরের যে কোনো দৃশ্যই দারুণভাবে ফুটিয়ে তুলবে রেডমি নোট ১৩।

রেডমি নোট ১৩ ডিভাইসটির নিরাপত্তা রাখার জন্য এতে রয়েছে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই ফিচারের ফলে কোনো এক্সটারনাল বাটন বা প্যাটার্ন ছাড়াই ফোনটি আনলক করা যাবে আরো সহজে। তাই প্রতিদিনের কাজে ডিভাইসটি অনেক বেশি ব্যবহার করলেও খুব দ্রুতই ডিভাইসটি আনলক করা যাবে। এ ছাড়া ফোনটিতে আছে এআই ফেস আনলক ফিচার। যা ব্যবহারের মাধ্যমে ডিভাইসের নিরাপত্তাকে আরো বাড়ানো যাবে।

স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ১২০ হার্জের ফুল এইচডি প্লাসের অ্যামোলেড ডিসপ্লে। খুব পাতলা ব্যাজেলে ডিসপ্লেটি ডিজাইন করা হয়েছে। ডিসপ্লেটি ১ হাজার ৮০০ নিট হওয়ায় এর ভিজ্যুয়াল অনেক বেশি উজ্জ্বল। এতে ছবির রঙ এবং স্বচ্ছতা ফুটে ওঠে নিখুঁতভাবে। তাই ডিসপ্লের ভিজ্যুয়াল হয়ে ওঠে অনেক প্রাণবন্ত। যা ভিডিও, গেমিং বা ব্রাউজিংয়ের সময় দেয় দারুণ ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স।

রেডমি নোট ১৩ ডিভাইসটিতে প্রসেসর হিসেবে আছে স্ন্যাপড্রাগন ৬৮৫ প্রসেসর। যেখানে ব্যবহার করা হয়েছে ৬ ন্যানোমিটারের ম্যানুফ্যাকচার প্রসেস। এই শক্তিশালী চিপসেটটির কারণে এতে মাল্টিটাস্কিং এবং গেমিং অভিজ্ঞতা হয়ে ওঠে আরও ভালো।

রেডমি নোট ১৩ পাওয়া যাচ্ছে তিনটি রঙে- মিডনাইট ব্ল্যাক, আইস ব্লু এবং মিন্ট গ্রিন। গত ২৭ জানুয়ারি থেকে বাংলাদেশে শাওমির অনুমোদিত স্টোর, পার্টনার স্টোর এবং রিটেইল চ্যানেলে এই স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে। দুইটি র‍্যাম অপশনে বাংলাদেশে রেডমি নোট ১৩ পাওয়া যাচ্ছে। ৬জিবি+১২৮জিবি ভ্যারিয়েন্টের দাম ২২ হাজার ৯৯৯ টাকা এবং ৮ জিবি+২৫৬জিবি ভ্যারিয়েন্টের দাম ২৫ হাজার ৯৯৯ টাকা।