ঢাকা Saturday, 27 July 2024

বদলে গেল টুইটারের লোগো, নীল পাখির জায়গা নিল সাদা ‘এক্স’

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 19:23, 24 July 2023

বদলে গেল টুইটারের লোগো, নীল পাখির জায়গা নিল সাদা ‘এক্স’

ছবি: সংগৃহীত

নতুন লোগো উন্মোচন করেছে টুইটার কর্তৃপক্ষ। প্রতিষ্ঠার পর থেকে টুইটারের লোগো হিসেবে থাকা নীল পাখির অবয়বের বদলে কালো পটভূমিতে সাদা বর্ণের রোমান অক্ষর ‘এক্স দিয়ে তৈরি করা হয়েছে নতুন লোগো। সোমবার (২৪ জুলাই) টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিন্ডা ইয়াকারিনো এটা নিশ্চিত করেছেন।

এক টুইটবার্তায় ইয়াকারিনো লেখেন, নতুন লোগো ‘এক্স সবার জন্য উন্মোচন করা হলো। চলুন আমরা এটা ব্যবহার করি।

এর আগে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মটির কর্ণধার ইলন মাস্ক আগেই টুইটারের লোগো পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন। রোববার (২৩ জুলাই) মাস্ক এক টুইটে জানান, টুইটার ব্র্যান্ডকে আমরা শিগগির বিদায় জানাব। ক্রমান্বয়ে বিদায় নেবে সব পাখি।

তখন বিষয়টি ব্যাখ্যা করে আরেক টুইটবার্তায় মাস্ক লিখেছিলেন, আজ (রোববার) ‘এক্স বর্ণমালা দিয়ে তৈরি একটি ভালো লোগো পেলে তা রাতেই পোস্ট করব। বিশ্বজুড়ে আগামীকাল (সোমবার, ২৪ জুলাই) তা ছড়িয়ে পড়বে।

টুইটার হেডকোয়ার্টারের দেয়ালে নতুন লোগোর ছবিও পোস্ট করছেন মাস্ক। জানালেন, এক্স হিসেবেই পরিচিতি পাবে টুইটার। এমনকী এক্সডটকম ওয়েবসাইট দিয়েও টুইটারে প্রবেশ করা যাবে।

টুইটারের লোগো পরিবর্তন করা হলেও এখনও অনেক ব্যবহারকারী আগের লোগো ব্যবহার করছেন। ব্যবহারকারীদের একটা অংশ লোগো পরিবর্তনের সমালোচনা করছেন।

এদিকে ব্র্যান্ডের নাম পরিবর্তনের বিষয়ে আরটির এক প্রতিবেদনে বলা হয়, টুইটারের দাপ্তরিক নাম গত এপ্রিলেই পাল্টানো হয়েছে। কিন্তু টুইটারের ব্র্যান্ডভ্যালু বেশি হওয়ায় তা এত দিন বদলানো হয়নি। এখন তা-ও পরিবর্তন করা হতে পারে।

গত অক্টোবরে কেনার পর থেকে টুইটার নিয়ে ইতোমধ্যে অনেক পরীক্ষা চালিয়েছেন ইলন মাস্ক। এসব পরীক্ষার মধ্যে ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য ফি অন্যতম। এখন পর্যন্ত দুই লাখের কম মানুষ সেই সেবার গ্রাহক হয়েছে, যা প্রত্যাশার চেয়ে অনেক।

মাস্কের হাতে মালিকানা আসার পর টুইটারের আয় প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থায় বিনিয়োগকারীদের কাছ থেকে নানা ধরনের চাপে রয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

 

সূত্র : রয়টার্স, আরটি