ঢাকা Saturday, 27 July 2024

ডেঙ্গু চিকিৎসায় সার্বিক প্রস্তুতির বিষয়ে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 18:25, 2 June 2024

ডেঙ্গু চিকিৎসায় সার্বিক প্রস্তুতির বিষয়ে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

ছবি : সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বলেছেন, ‌‘ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য ওষুধপত্র, স্যালাইনসহ হাসপাতালে সার্বিক প্রস্তুতি রাখা হয়েছে। ডেঙ্গু মৌসুম শুরু হলে এ বিষয়ে আরো উদ্যোগ নেওয়া হবে।’

আজ রোববার (২ জুন) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রীর জেনেভা ও লন্ডন ট্যুর নিয়ে আয়োজিত প্রেস কনফারেন্সে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর এবং সিটি কর্পোরেশনের সমন্বিত উদ্যোগে কাজ করা উচিত। শিগগিরই এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হবে।’

তিনি বলেন, ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে প্রস্তুতি, তাতে আমাদের প্রচুর স্যালাইন আছে। এখন একেবারে উপজেলা পর্যায়েও চিকিৎসকরা ডেঙ্গু চিকিৎসার বিষয়ে ওয়াকিবহাল। আমাদের গাইড লাইনও আছে। আমি আশা করি, কোনো অসুবিধা হবে না। সবাই সচেতন থাকলে ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব।

এডিস রোধের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, তবে এডিস ঠেকাতে না পারলে চিকিৎসা প্রস্তুতি হাজারও নিয়ে লাভ নেই। ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আলোচনার জন্য দ্রুতই আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতর এবং সিটি কর্পোরেশনের সমন্বিত উদ্যোগে কাজ করা উচিত।

অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযানের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযান বন্ধ করা হয়নি, এটি আপাতত স্থগিত আছে। এ অভিযান আবার শুরু করব আমি।

তিনি বলেন, রমজান মাস ছিল, সে সময় অভিযান বন্ধ রাখতে বলেছিলাম। আমরা কখনো অবৈধ ক্লিনিককে প্রশ্রয় দেব না। আমি এ নিয়ে কোনো চাপের মধ্যেও নেই। আমি একদম স্পষ্টভাবে বলি আমার ওপর কোনো চাপ নেই।

তিনি বলেন, আমি কারো কথাও শুনি না। এটা (অভিযান) বন্ধ ঠিক হয়নি, আমরা তাদের কিছুটা সময় দিয়েছি সংশোধনের। কারণ একসঙ্গে সব ক্লিনিক তো বন্ধ করে দেওয়া যাবে না।

তিনি বলেন, ‘যে প্রকল্প জনগণের উপকারে আসবে না, আগামী বাজেটে সেই প্রকল্প না রাখার পদক্ষেপ নেওয়া হবে।’