ঢাকা Saturday, 15 June 2024

আজ আলু দিবস

স্টার সংবাদ 

প্রকাশিত: 15:09, 19 August 2023

আপডেট: 16:02, 14 October 2023

আজ আলু দিবস

ফাইল ছবি

আলু এমন একটি সবজি যা কিনা সব খাবারের সাথে মানানসই। এমনকি এটি খাবারের স্বাদও বাড়িয়ে দেয়। আলু একটি বহুমুখী সবজি। মিষ্টি আলু দিয়ে মিষ্টান্ন তৈরি করা থেকে শুরু করে মাছের তরকারি এবং মাংসে আলু ব্যবহার করা হচ্ছে। এই সবজিটি অনেক দেশের প্রধান খাদ্য।

কিন্তু এই আলু নিয়েই যে একটি দিবস রয়েছে, সেটিই বা জানে কয়জন? আর আজ তেমনই একটি দিন। আজ বুধবার (১৯ আগষ্ট) আলু দিবস।

ইতিহাস থেকে জানা যায়, দক্ষিণ পেরু এবং বলিভিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলগুলো খ্রিস্টপূর্ব ৫০০০ এবং ৮০০০ এর দিকে প্রথম আলু চাষ করা শুরু হয়েছিলে। তারপর থেকে, এই সবজিটি অনেক দেশে চাহিদা সম্পূর্ণ খাবারগুলোর মধ্যে একটি হয়ে ওঠেছে।

আমাদের দেশে আলু নানা ভাবে খাওয়া হয়ে থাকে। আলু ভর্তা, আলু কারি, আলু ভুনা। এ ছাড়া, ফ্রেঞ্চ ফ্রাই, ম্যাশড পটেটো, হ্যাশ ব্রাউন আলুর কিছু জনপ্রিয় আইটেম। আলুতে অনেক পুষ্টি রয়েছে। এটি আমাদের শরীরের জন্য বেশ উপকারি। নাসা এবং ইউনিভার্সিটি অফ উইসকনসিন যৌথভাবে মহাকাশে আলু উৎপাদন শুরু করেছে।  

যুক্তরাষ্ট্রে এই আলু দিবস জাতীয়ভাবে পালিত হয়। অবশ্য ওয়ার্ল্ড পটেটো কংগ্রেস বলছে, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সঙ্গে তারা ২০২৪ সাল থেকে ৩০ মে আন্তর্জাতিক আলু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে। সে যাক, এ বছর কিন্তু আজকের দিনেই দিবসটি পালন করতে পারেন।

 

সূত্র- ন্যাশনাল টুডে/হিন্দুস্তান টাইমস