ঢাকা Tuesday, 18 June 2024

‘হীরামান্ডি টু’ বানানোর ঘোষণা বানসালির

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 19:57, 7 June 2024

আপডেট: 20:00, 7 June 2024

‘হীরামান্ডি টু’ বানানোর ঘোষণা বানসালির

ফাইল ছবি

সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘হীরামান্ডি’ প্রথম সিরিজ- দ্য ডায়মন্ড বাজার’ নিয়ে দর্শকমহলে বেশ চর্চা হয়েছে। গত ১ মে ওটিটি জায়ান্ট নেটফ্লিক্সে মুক্তি পায় হীরামান্ডি’। ব্রিটিশ শাসন আমলে ভারতবর্ষের প্রেক্ষাপটে একটি গণিকালয়ের গল্প উঠে এসেছে সিরিজটিতে। প্রথম সিজনের সফলতার পর এবার আসতেছে দ্বিতীয় সিজন।

হীরামান্ডির গল্প কীভাবে এগিয়ে যাবে তার বিশদ বিবরণসহ হীরামান্ডি সিজন-টু নির্মাণের ঘোষণা দিয়েছেন নির্মাতা সঞ্জয় লীলা বানসালি।

ইনস্টাগ্রামে নেটফ্লিক্স একটি বিশেষ ভিডিও শেয়ার করেছেন তিনি। সেই ভিডিওতে ১০০ নৃত্যশিল্পীকে আনারকলি ও ঘুঙুর পরে নাচতে দেখা গেছে মুম্বাইয়ের কার্টার রোডে। ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে, ‘মেহফিল আবার জমবে, ‘হীরামান্ডি টু” যখন আসবে।’

এর আগে হীরামান্ডির সিজন টু বানাবেন না বলেছিলেন সঞ্জয় লীলা বানসালি। সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমনই আভাস দিয়েছিলেন পরিচালক। তিনি তখন জানিয়েছিলেন, হীরামান্ডি নিয়ে তার স্বপ্ন বাস্তব হওয়া কতটা কঠিন ছিলো। তার বক্তব্য ছিলো, সব কাজ দ্বিতীয়বার হয় না। সব পরিশ্রম একই ভাবে দ্বিতীয়বার করা সম্ভব নয়। তেমনই হীরামান্ডি আবার তৈরি করা তার পক্ষে যেন অসম্ভব। গল্পের ব্যাপ্তির কারণেই বানসালি সিনেমার বদলে সিরিজ তৈরির কথা ভেবেছিলেন। প্রথম সিরিজেই তার কাহিনী বলা শেষ। তবে সেই কথার ওপর নতুন প্রলেপ চাপিয়ে এবার আসছে হীরামান্ডির সিজন-টু।

সঞ্জয় লীলা বানসালি লিখেছেন, ‘যেই ভালোবাসা এবং প্রশংসা হীরামান্ডি পেয়েছে, তাতে আমি ধন্য। পুরো বিশ্বের দর্শক টেনেছে শোটি। সে জন্য নেটফ্লিক্সের চেয়ে ভালো সঙ্গী আর হতে পারে না। আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ‘‘সিজন টু’’ নিয়ে আমরা ফিরব।’

সিরিজটির প্রথম সিজনে দেখানো হয়েছে ভারতের লাহোরের এক যৌনপল্লির গল্প। সে সময়ের প্রেম, বিশ্বাসঘাতকতা, উত্তরাধিকার ও রাজনীতির মতো বিষয়গুলো ওঠে আসে প্রথম সিরিজে। ছয় অভিনেত্রী- মনীষা কৈরালা, সোনাক্ষী সিনহা, অদিতি রাও হায়দারি, রিচা চাড্ডা, সানজিদা শেখ, শারমিন শেহগলকে দেখা গেছে হীরামান্ডিতে। প্রত্যেকেই নিজেদের অভিনয় দক্ষতায় মন জয় করেছে দর্শকের। বহুদিন পর এই সিরিজের হাত ধরেই বলিউডে ফিরেছেন অভিনেতা ফারদিন খান।

জানা গেছে, সিজন টুতে দেখা যাবে দেশভাগের পর লাহোর থেকে কিছু ‘নর্তকী’ জীবন বদলের আশায় বলিউড ইন্ডাস্ট্রি আর কলকাতার টালিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে আসেন। কিন্তু তারা আশাহত হন। তাদের জীবনের দুঃখ-বেদনা ও সংগ্রামের গল্পই ফুটে উঠবে এই সিজনে। তবে এবার অভিনয়ে কারা থাকছেন তা পুরোপুরি জানা যায়নি।