ঢাকা Wednesday, 24 April 2024

নেপালে পুরস্কৃত প্রয়াত আহমেদ রুবেলের ছবি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 17:27, 1 April 2024

নেপালে পুরস্কৃত প্রয়াত আহমেদ রুবেলের ছবি

ফাইল ছবি

৫ম নেপাল কালচারাল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সের আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে পুরস্কার পেয়েছে প্রয়াত আহমেদ রুবেল অভিনীত চলচ্চিত্র প্রিয় সত্যজিৎ। সিনেমাটি পরিচালনা করেছেন প্রসূন রহমান। পাশাপাশি এই উৎসবে শিশুশিল্পীর পুরস্কার পেয়েছে বাংলাদেশের আতিকুর রহমান শিহান। আন্তর্জাতিক বিভাগে পাশা মোস্তফা কামালের কাহিনি অবলম্বনে শায়লা রহমান তিথির পরিচালনায় যুদ্ধজয়ের কিশোর নায়ক’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পায় সে।

শুক্রবার (২৯ মার্চ) শুরু হয় পঞ্চম নেপাল কালচারাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৩১ মার্চ কাঠমান্ডুতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ আন্তর্জাতিক শিশুশিল্পীর এই পুরস্কার প্রদান করা হয়। এতে ২৯টি দেশের মোট ৮৮টি চলচ্চিত্রের অভিনেতারা প্রতিযোগিতা করেছে।

যুদ্ধজয়ের কিশোর নায়ক সিনেমার পরিচালক শায়লা রহমান তিথি বলেন, ‌দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যুদ্ধজয়ের কিশোর নায়ক। আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এটা আমাদের পুরো টিমের জন্য এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। কারণ ছবিটি ১৯৭১ সালের সত্য কাহিনী অবলম্বনে মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যা ২০২২-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে।

যুদ্ধজয়ের কিশোর নায়ক চলচ্চিত্রটির গল্প লিখেছেন ছড়াকার ও প্রাবন্ধিক পাশা মোস্তফা কামাল। চিত্রনাট্য করেছেন মোহাম্মদ মুজিবুল হক। পরামর্শক হিসেবে ছিলেন বিখ্যাত পরিচালক মসিহউদ্দিন শাকের। শিল্প নির্দেশক আনোয়ার সেলিম। চিত্রগ্রহণে আছেন এস এম সুমন আহমেদ।

শিশুশিল্পী আতিকুর রহমান শিহান ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন গোলাম ফরিদা ছন্দা, মুজাহিদ বিল্লাহ ফারুকী, শাশ্বত স্বপন, নাজমুল হক বাবু, শেখ আনিসুর রহমান আনিস, মোহনা হোসাইন, সাবিকুন্নাহার কাকন, শফিকুল ইসলাম ইমরান, তৌফিক বুলেট, নুপুর হোসাইন রাণী, শিশুশিল্পী শ্রীময়ী শ্রেষ্ঠা রায় প্রমুখ।

এই চলচ্চিত্র সংশ্লিষ্ট কেউ উৎসবে উপস্থিত থাকতে না পারার কারণে শিহানের পুরস্কারটি গ্রহণ করেন চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান।