ঢাকা Tuesday, 18 June 2024

এবার এইচএসসি পরীক্ষার কেন্দ্রসমূহে ক্লাস চলবে

স্টার সংবাদ

প্রকাশিত: 17:50, 11 June 2024

এবার এইচএসসি পরীক্ষার কেন্দ্রসমূহে ক্লাস চলবে

সাধারণত প্রতিবছর যেসব কেন্দ্রে এইচএসসি বা সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার সময় ক্লাস বন্ধ থাকে। 

তবে চলতি বছর এইচএসসি পরীক্ষায় তেমনটি হচ্ছে না। পরীক্ষা কেন্দ্রসমূহের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পরীক্ষা চলাকালে ক্লাস চালু রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড।

মঙ্গলবার (১১ জুন) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এক চিঠিতে সব পরীক্ষাকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ৩০ জুন এইচএসসি পরীক্ষা-২০২৪ শুরু হচ্ছে। যেসব কেন্দ্রে স্কুল ও কলেজ একসঙ্গে রয়েছে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি-কার্যক্রম পরীক্ষার দিনগুলোতে পরীক্ষা শেষে এবং যেদিন পরীক্ষা নেই, সেদিন চলমান রাখার জন্য বলা হলো।

একইসঙ্গে শ্রেণি-কার্যক্রম চলমান রাখতে পাবলিক পরীক্ষায় যেন বিঘ্ন সৃষ্টি না হয়, সে বিষয়েও সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে। 

এদিকে দেশের অন্য শিক্ষা বোর্ডগুলোও তাদের অধীনস্থ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে একই নির্দেশনা দেবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

প্রসঙ্গত, আগামী ৩০ জুন থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।