ঢাকা Tuesday, 18 June 2024

৫ জুলাই থেকে শুরু হচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড

স্টার সংবাদ

প্রকাশিত: 19:46, 8 June 2024

৫ জুলাই থেকে শুরু হচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড

আগামী ৫ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ২০২৪। তিন ধাপে এই প্রতিযোগিতার মধ্য দিয়ে মনোনীত পাঁচ প্রতিযোগীকে নিয়ে গঠন করা দলটি আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে শনিবার (৮ জুন) এক সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত অবহিত করে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয় কমিটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক শামস রহমান। সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন গত ৩৬ বছর ধরে কাজ করে যাচ্ছে। সে কাজের ধারাবাহিকতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য আয়োজিত এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের দেশব্যাপী প্রাথমিক বাছাই কার্যক্রম শুরু হবে আগামী ৫ জুলাই।

প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন প্রতিযোগীকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে  ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম। 

জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে চারদিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত পাঁচ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। 

অংশগ্রহণের নিয়মাবলি

১.    ২০০৬ - ২০১০ সালের মধ্যে জন্মগ্রহণকারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য এই আয়োজন। বয়স ১৪-১৮ বছর। 

২.    বিশ্ববিদ্যালয় পড়ুয়া  কোনো ছাত্রছাত্রী এতে অংশগ্রহণ করতে পারবেন না। 

৩.    ৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

৪.    কোনো প্রকার রেজিস্ট্রেশন ফি’র প্রয়োজন নেই।

৫.    অনলাইন রেজিস্ট্রেশনের - লিংক https://www.astronomybangla.com/olympiad2024/.

এবারে আয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ‘এপেক্স গ্রুপ‘। সেজন্য এবারের আয়োজনের নামকরণ করা হয়েছে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’, পাওয়ার্ড বাই গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স এবং ডায়মন্ড পার্টনার পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের অ্যাকাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ আয়োজনে আরো সহযোগিতায় থাকছে - সিটি ব্যাংক লি., প্রথম আলো, ব্র্যাক ব্যাংক লি., লিঙ্ক -৩, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, রাশিয়ান হাউস ইন ঢাকা (সাংস্কৃতিক বিভাগ, বাংলাদেশস্থ রাশিয়ান দূতাবাস), শো অ্যান্ড টেল এবং অ্যাকাডেমিক পার্টনার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, মিডিয়া পার্টনার ৭১ টেলিভিশন এবং বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কম।