ঢাকা Saturday, 27 July 2024

টিসিবির জন্য ৩৬৩ কোটি টাকার তেল-ডাল কিনবে সরকার

স্টার সংবাদ

প্রকাশিত: 20:11, 27 May 2024

টিসিবির জন্য ৩৬৩ কোটি টাকার তেল-ডাল কিনবে সরকার

ফাইল ছবি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩৬২ কোটি ৯২ লাখ ৫৫ হাজার টাকার সয়াবিন তেল, পামওয়েল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকার সয়াবিন তেল, ১৮৫ কোটি ৯০ লাখ টাকার পামওয়েল এবং ১০১ কোটি ৩০ লাখ টাকার মসুর ডাল রয়েছে।

সোমবার (২৭ মে) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ডাল ও তেল কেনার অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাব টেবিলে উত্থাপন করা হলে তিনটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এই সয়াবিন তেল কিনতে মোট খরচ হবে ৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম পড়বে ১৫১ টাকা ৪৫ পয়সা। আগের মূল্য ছিল ১৫২ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের থেকে লিটারের এক টাকা কমে এবার সয়াবিন তেল কেনা হবে। সুপারিশকৃত দরদাতা সোনারগাঁও সিক্সক্রাসিং মিলস লিমিটেড।

বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবে টিসিবির জন্য এক কোটি ৩০ লাখ লিটার পরিশোধিত পামওয়েল কেনার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। প্রতি লিটারের দাম পড়বে ১৪৩ টাকা। এতে মোট ব্যয় হবে ১৮৫ কোটি ৯০ লাখ। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান ঢাকার সুংসিং এডিবেল ওয়েল লিমিটেড।

এ ছাড়া সরকার এক কোটি পরিবারকে যে সাপোর্ট দিচ্ছে তার আওতায় ট্রেডিং টিসিবির জন্য ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। প্রতি কেজি মসুর ডারেলর দাম পড়বে ১০১ টাকা ৩০ পয়সা। এ হিসাবে মোট দাম পড়বে ১০১ কোটি ৩০ লাখ টাকা।

এর আগে, গত ২১ মে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় ধরা হয় ১৮২ কোটি ৪০ লাখ টাকা। আর প্রতি লিটার সয়াবিত তেলের দাম ধরা হয় ১৫২ টাকা ৪৫ পয়সা।