ঢাকা Wednesday, 24 April 2024

অর্থনৈতিক পরিস্থিতির উন্নতিতে সব দ্বিধা কেটে গেছে : অর্থমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 18:56, 31 March 2024

অর্থনৈতিক পরিস্থিতির উন্নতিতে সব দ্বিধা কেটে গেছে : অর্থমন্ত্রী

রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি আয় বৃদ্ধির ফলে বৈদেশিক মুদ্রা ডলারের স্বল্পতা কেটে গেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হওয়ায় সব দ্বিধা কেটে গেছে।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সব দ্বিধা কেটে গেছে। যারা দেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি হবে ভেবেছিল, তাদের ধারণাও ভুল প্রমাণিত হয়েছে।

তিনি বলেন, অর্থনীতি নিয়ে একটা সন্দেহ ছিল, দ্বিধা ছিল, সেগুলো কেটে গেছে। এরপর এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) প্রতিনিধি এসেছিল, তারা বলেছেন, আমরা অপেক্ষা করছি তোমাদের প্রস্তাবের জন্য। তোমরা আগে প্রস্তাব দাও টাকা আমরা দেবো, টাকার কোনো অভাব নেই।

মন্ত্রী বলেন, কাজেই এরকম একটা নিশ্চয়তা পাওয়ার পর আর তো কোনো সন্দেহ নেই। কোনো দ্বিধা নেই। আমরা যেভাবে বাজেট তৈরি করি, সেভাবে এবারও বাজেট তৈরি হচ্ছে।

তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ বলেছিল - এই তো বাংলাদেশ শ্রীলঙ্কা হলো। শ্রীলঙ্কা হয়ে গেছে? হয় নাই তো। আমরা টিকে আছি এবং আগামী বাজেট প্রণয়নের কাজ চলছে।

অর্থমন্ত্রী বলেন, দেশের মানুষের চাহিদা অনুযায়ী সব পণ্য পাওয়া যাচ্ছে। হ্যাঁ, দাম কোনোটা বাড়ছে, কোনোটা কমছে। মুক্ত বাজার অর্থনীতি যেভাবে চলে সেভাবে চলছে।

সভায় ইআরএফ-এর পক্ষ থেকে একগুচ্ছ বাজেট প্রস্তাব তুলে ধরা হয়। অর্থমন্ত্রী এসব প্রস্তাব আগামী বাজেট প্রণয়নের ক্ষেত্রে বিবেচনা করার আশ্বাস দেন।