ঢাকা Saturday, 27 July 2024

সংকট আছে, সমাধানের চেষ্টাও আছে : অর্থমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 18:56, 12 February 2024

আপডেট: 19:04, 12 February 2024

সংকট আছে, সমাধানের চেষ্টাও আছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশ দেউলিয়া হয়ে যায়নি। সংকট আছে, সমাধানের চেষ্টাও আছে। আমরা সঠিক পথে ফিরেছি, অবস্থার উন্নতি হচ্ছে। কিন্তু নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ার পর রাতারাতি সমস্যার সমাধান হয়ে যাবে, তা নয়, সেজন্য কিছুটা সময় লাগবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে জাতিসংঘের বিশেষায়িত প্রতিষ্ঠান আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) কান্ট্রি ডিরেক্টর আরন্ড হ্যামিলাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

এদিকে আরন্ড হ্যামিলাস সাংবাদিকদের জানান, বাংলাদেশে সাতটি প্রকল্পে ইফাদের ২০০ কোটি মার্কিন ডলারের প্রকল্প চলমান। পাশাপাশি দেশের প্রান্তিক কৃষকদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে সহায়তার উদ্যোগ নেয়া হয়েছে।

অর্থমন্ত্রী মাহমুদ আলী বলেন, দেশের কৃষিপণ্য বাজারজাতকরণে সমস্যা আছে। কৃষক পর্যায় থেকে বাজার পর্যন্ত আসতে একটি পণ্য কয়েক হাত ঘোরে। ফলে ফড়িয়া শ্রেণির সৃষ্টি হয়। সরকার এই ধারা পরিবর্তনের চেষ্টা করছে। ইফাদ এক্ষেত্রে আমাদের সহায়তা করছে। তবে শুধু ইফাদ নয়, দেশের আরো অনেক উন্নয়ন অংশীদার আছে, তাদের সঙ্গেও আমাদের কাজ হচ্ছে। উন্নয়ন অংশীদারেরা বিভিন্ন ধরনের চিন্তা নিয়ে আসে, তা নিয়ে আলোচনা হয়। এরপর আমরা মিলেমিশে প্রকল্প প্রণয়ন করি।

এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্সের জলবায়ুবিষয়ক বিশেষ দূত স্টিফেন ক্রোজা। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ঋণ ও অনুদান মিলিয়ে বাংলাদেশকে ১০০ কোটি ইউরো সহায়তা দেয়া হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরিও অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ওই বৈঠকের সময় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করেন জাপানের রাষ্ট্রদূত।