ঢাকা Saturday, 15 June 2024

ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছে : প্রধান বিচারপতি

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 19:53, 24 May 2024

ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছে : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান মন্তব্য করেছেন, বাংলাদেশের মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠার যে আন্দোলন, সেই আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছে। 

শুক্রবার (২৪ মে) দিনাজপুর আদালত প্রাঙ্গণে নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, প্রত্যেক মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে। বাংলাদেশের পবিত্র সংবিধানে মানুষের মৌলিক অধিকারের স্বীকৃতি দেয়া হয়েছে। ন্যায়কুঞ্জ আদালত চত্বরে আসা বিচারপ্রার্থী ও সাক্ষীদের আরাম-আয়েশের একটি নিরাপদ আশ্রয়স্থল। মানুষ আদালত চত্বরে এসে ঘোরাঘুরি করতে গিয়ে কষ্ট পায়। সেই কষ্ট লাঘব করতেই এই ন্যায়কুঞ্জ নির্মাণ করা হয়েছে। বিচারপ্রার্থী ও সাক্ষীরা এই ন্যায়কুঞ্জে বিশ্রাম নিতে পারবেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচারপ্রার্থী ও সাক্ষীদের দুর্ভোগ লাঘবে সাবেক প্রধান বিচারপতিকে প্রত্যেক জেলায় ন্যায়কুঞ্জ বিশ্রামাগার নির্মাণ অনুরোধ করেছিলেন। তারই ধারাবাহিকতায় এই ন্যায়কুঞ্জ।

প্রধান বিচারপতি বলেন, বিচারকরা আন্তরিকতার সঙ্গে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, রেজিস্ট্রার হাইকোর্ট বিভাগ (বিচার ও প্রশাসন) এস কে এম তোফায়াল হাসান, আপিল বিভাগের রেজিস্ট্রার মো. সাইফুর রহমান, জেলা ও দায়রা জজ যাবিদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।