ঢাকা Tuesday, 30 April 2024

স্কুলছাত্রীকে ধর্ষণ-হত্যার দায়ে কুমিল্লায় যুবকের মৃত্যুদণ্ড 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:44, 2 April 2024

স্কুলছাত্রীকে ধর্ষণ-হত্যার দায়ে কুমিল্লায় যুবকের মৃত্যুদণ্ড 

কুমিল্লার চৌদ্দগ্রামে তাওহীদা ইসলাম ইলমা নামে এক স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা ও গুমের ঘটনায় মোহাম্মদ আলী বাপ্পী (২৩) নামে এক তরুণকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (২ মার্চ) কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এ রায় দেন। 

মোহাম্মদ আলী বাপ্পি জেলার চৌদ্দগ্রাম উপজেলার গজারিয়া গ্রামের মো. জাকারিয়ার ছেলে। 

জানা গেছে, ২০১৯ সালের ১৫ মার্চ গজারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী ইলমা নিখোঁজ হয়। ওইদিন সন্ধ্যার দিকে আসামি বাপ্পি নিজেই এলাকায় ওই ছাত্রীর সন্ধান চেয়ে মাইকিং করেন। রাতে বাড়ির লোকজন তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন; কিন্তু কোনো তথ্য না পেয়ে তাকে ছেড়ে দেয়া হয়। পরদিন সকালে খবর পেয়ে পুলিশ ডাকাতিয়া নদী থেকে ইলমার মরদেহ উদ্ধার করে। এ সময় পুলিশ বাপ্পিকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। 

সে সময় বাপ্পী জানান, ইলমাকে তেঁতুল খাওয়ানোর কথা বলে ঘরে নিয়ে ধর্ষণ করার পর গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধে হত্যা করেন। পরে মরদেহ ডাকাতিয়া নদীতে ফেলে দেন। এ ঘটনায় ইলমার বাবা দেলোয়ার হোসেন বাদী হয়ে থানায় মামলা করেন।

মামলাটির তদন্তকারী কর্মকর্তা এসআই ইকবাল মনির একই বছরের ২ জুন আসামি বাপ্পী ও একই গ্রামের মিজানুর রহমানের (২২) বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।   

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি স্পেশাল পিপি অ্যাডভোকেট প্রদীপ কুমার দত্ত বলেন, মামলায় ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ, বাপ্পির স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও উভয় পক্ষের শুনানি শেষে আদালত আসামিকে মৃত্যুদণ্ড প্রদান করেন। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অন্য আসামি মিজানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস দেয়া হয়েছে। 

আসামিপক্ষের অ্যাডভোকেট মো. আতিকুল ইসলাম (আতিক) বলেন, এ রায়ে আসামিপক্ষ অসন্তুষ্ট ও ক্ষুব্ধ। রায়ের কপি হাতে পেলে উচ্চ আদালতে আপিল করা হবে।

রায় ঘোষণার সময় এদিন উভয় আসামি আদালতে উপস্থিত ছিলেন।