ঢাকা Tuesday, 18 June 2024

মতলব উত্তরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সভা অনুষ্ঠিত 

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 20:04, 11 June 2024

মতলব উত্তরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সভা অনুষ্ঠিত 

‘স্মার্ট ভূমি সেবা স্মার্ট নাগরিক’ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মতো চাঁদপুরের মতলব উত্তরে ভূমি সেবা সপ্তাহ ২০২৪ পালিত হয়েছে। 

মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় মতলব উত্তর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মানিক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে রূপান্তর করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। তার প্রতিপাদ্য হিসেবে সকল ভূমি অফিসে স্মার্ট সেবার ব্যবস্থা করতে হবে। এছাড়া ভূমি অফিসে কোনো ব্যক্তি এসে যেন সেবার নামে ও দালাল দ্বারা হয়রানি না হন, সেদিকে নজর দিতে হবে। 

মোহাম্মদ মানিক আরো বলেন, সরকারের ডিজিটালাইজেশনের অন্যতম সেবা হচ্ছে ভূমি সেবা ডিজিটালাইজেশন। এতে কোনো নগদ লেনদেন ছাড়াই ভূমি সেবাগ্রহীতারা কোনো সময় ক্ষেপণ ও হয়রানিমুক্তভাবে ভূমি অফিস থেকে সেবা নিতে পারছেন। এছাড়া সশরীরে উপস্থিত না হয়েও অনলাইনের মাধ্যমে সরকারি যে কোনো সেবা গ্রহণ করা যাচ্ছে। 

সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ছেংগারচর পৌরসভার মেয়র আরিফ উল্লাহ সরকার, মতলব উত্তর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিয়াজুল হাসান রিয়াজ ও মহিলা ভাইস চেয়ারম্যান লাভলী চৌধুরী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একি চাকমা মিত্রের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিল্লোল চাকমার পরিচালনায় আরো বক্তব্য প্রদান করেন উপসহকারী ভূমি কর্মকর্তা তানজীর হোসাইন ও শিক্ষার্থী সাদিয়া সুলতানা। 

সহকারী কমিশনার (ভূমি) হিল্লোল চাকমা বলেন, দালালমুক্ত ভূমি অফিস করতে যা যা প্রয়োজন সবকিছুই করবো এবং নামজারি করতে ৭০ টাকা আবেদন ফি এবং ১ হাজার ১০০ টাকা ডিসিআর বাবদ ফি দিতে হবে, এর বাইরে কেউ টাকা চাইলে আমাকে জানাবেন। আমি ব্যবস্থা নেব। 

এ সময় স্থানীয় সুধীজন, রাজনৈতিক নেতাকর্মী, ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এদিকে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।