ঢাকা Saturday, 15 June 2024

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লণ্ডভণ্ড বাগেরহাট

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 17:04, 27 May 2024

আপডেট: 18:14, 27 May 2024

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লণ্ডভণ্ড বাগেরহাট

ছবি: স্টার সংবাদ

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে বাগেরহাটের মোংলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার রাত থেকে শুরু হওয়া ঝড়-বৃষ্টি ও বাতাস সোমবার অব্যাহত রয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ভারী নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে বাগেরহাটের উপকূলীয় উপজেলা মোরেলগঞ্জ, শরণখোলা, মোংলা ও রামপালে তাণ্ডব চালিয়েছে। প্রায় সাত ঘণ্টা ধরে তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় রিমাল। এতে নিম্নাঞ্চল তলিয়ে মাছ ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। বিধ্বস্ত হয়েছে কাঁচাঘর।

বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন চার লাখেরও বেশি মানুষ। রাস্তাঘাট প্লাবিত হয়ে যোগাযোগব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বাগেরহাট পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক সুশান্ত রায় বলেন, জেলায় চার লাখ ৮৫ হাজারের বেশি গ্রাহক রয়েছেন। ঝড়ের প্রভাবে পল্লী বিদ্যুতের মূল সঞ্চালন লাইনের বিভিন্ন স্থানে গাছপালা উপড়ে পড়ায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। দুর্যোগ শেষ হলে লাইনে কাজ করে বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাফর রানা জানান, ঝড়ে এখানখার প্রায় ৮হাজার কাঁচা ও আধাপাকা ঘরবাড়ী, ব্যাপক গাছপালা বিধ্বস্তসহ বৈদ্যুতিক খুটি/পিলার পড়ে গেছে। ১০/১২ গ্রাম প্লাবিত হয়ে জলাবদ্ধ হয়ে পড়েছে প্রায় ৬০ হাজার মানুষ। এখনও আশ্রয় কেন্দ্রে রয়েছে প্রায় ৩০ হাজার নারী-পুরুষ ও শিশু। এছাড়া বিভিন্ন এলাকার প্রায় ২ হাজার চিংড়ি ঘের প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস।

অপরদিকে এখনও বন্ধ রয়েছে মোংলা বন্দরের সকল কার্যক্রমও।