ঢাকা Tuesday, 18 June 2024

তীব্র গরমে ফুলবাড়ীতে কদর বেড়েছে তাল শাঁসের

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:54, 26 May 2024

তীব্র গরমে ফুলবাড়ীতে কদর বেড়েছে তাল শাঁসের

দেশে একদিকে ঘূর্ণিঝড় রেমালের আতংক ছড়ালে দেশের অন্যদিকে তীব্র গরম ও কোথাও কোথাও হাল্কা থেকে মৃদু দাবদাহ বইছে। দিনাজপুর আবহাওয়া অফিস জানায় রোববার দুপুর ৩ টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.২ ডিগ্রী সেলসিয়াস। এসময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫ কিলোমিটার। বাতাসে জলীয় বাষ্পের আদ্রতা ৫০ শতাংশ। 

প্রখর গরম ও রোদ থেকে একটু স্বস্তি পেতে বা শরীরকে ঠান্ডা রাখতে অনেক কিছুই খাচ্ছেন। এর মধ্যে কচি তালের শাঁস অন্যতম। দিনাজপুরের ফুলবাড়ী পৌর বাজারের বিভিন্ন স্থানেই এই তাল শাঁশ বিক্রি হচ্ছে। চাহিদার থেকে দাম কিছুটা বেশি হলেও মানুষ কিনছে এবং খাচ্ছে।

গ্রীষ্মকালীন ফল হিসেবে কচি তাল বা তালশাঁসের ব্যাপক চাহিদা রয়েছে। তাই মৌসুমী ব্যবসায়ীরা বিভিন্ন এলাকা থেকে তালশাঁস সংগ্রহ করে স্থানীয় বাজারে বিক্রি করেন। রোববার (২৬ মে) দুপুর ১২টায়  পৌর বাজারের কালীবাড়ি এলাকায় আলিমুদ্দিন শেখ (৮৪) নামের এক বয়স্ক ব্যক্তিকে তালশাঁস বিক্রি করতে দেখা যায় । 

মৌসুমী তালশাঁস বিক্রেতা আলিমুদ্দিন শেখ বলেন, পাকিস্তান আমল থেকে তিনি তালশাঁস বিক্রি করেন। যদি তিনি বছরের অন্য সময় হোটেলসহ বিভিন্ন ধরনের কাজ করে জিবিকা নির্বাহ করেন। 

তিনি বলেন পাকিস্তান আমলে এক টাকায় ৮/১০টি তাল শাঁস বিক্রি হতো। এখন একটি শাঁস বিক্রি করছেন ১০টাকায়। কারণ হিসেবে তিনি বলেন, আগে অনেক তাল গাছ ছিল, এখন আর তেমন তাল গাছ নেই। আগে এলাকায় তাল পাওয়া যেত। এখন দেশের বিভিন্ন স্থান তেকে থেকে তাল সংগ্রহ করতে হয়। এতে করে দাম ও পরিবহণ খরচ হিসেব করে তালের একটি শাঁস ১০টাকায় বিক্রি করতে হচ্ছে।

তাল শাঁস কিনতে আসা ক্রেতারা জানান, তিব্র গরম পড়েছে,এই গরমে তালের শাঁস খেতে বেশ ভালো লাগে। তাই পরিবারে জন্য তাল কিনে নিয়ে যাচ্ছি। তবে গতবারে তুলনায় এবার দাম একটু বেশি।