ঢাকা Tuesday, 18 June 2024

ছেংগারচর বাজারে উঠেছে রসালো লিচু, রসনা তৃপ্ত সাধারণের 

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 17:07, 26 May 2024

ছেংগারচর বাজারে উঠেছে রসালো লিচু, রসনা তৃপ্ত সাধারণের 

মধুমাস জ্যৈষ্ঠের অন্যতম সুস্বাদু ও রসালো ফল লিচু। স্বাদে ও চাহিদায় এই ফলের জুড়ি মেলা ভার। আর যদি সেই লিচু হয় মিষ্টি, টসটসে তাহলে কোনো কথাই নেই।  

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারে উঠেছে এমনই রসনা তৃপ্তিকর দেশখ্যাত দিনাজপুরের লিচু। ক্রেতারাও সাধ্যমতো কিনছেন সুস্বাদু এই ফল। তাই ব্যস্ত বিক্রেতারাও।

এদিকে চলতি বছর লিচুর দাম নিয়ে কৃষক ও ব্যবসায়ীদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। প্রতি পিস লিচু বিক্রি হচ্ছে তিন থেকে চার টাকায়। সেই হিসাবে একশ লিচুর দাম পড়ছে ৩০০ থেকে ৪০০ টাকা। 

দিনাজপুর জেলার লিচুর মধ্যে চায়না থ্রি, বেদানা, বোম্বাই, মাদ্রাজি ও কাঁঠালি উল্লেখযোগ্য জাত। সপ্তাহখানেক ধরে ছেংগারচর বাজারে উঠতে শুরু করেছে বোম্বাই, চায়না থ্র্রি, কাঁঠালি ও হাড়িয়া জাতের লিচু। 

রোববার (২৬ মে) এই বাজারের ফল ব্যবসায়ীদের সঙ্গে কথা হলে তারা জানান, লিচুর আমদানি মোটামুটি ভালো। তবে দাম বেশ চড়া। খুচরা বাজারে ১০০টি বোম্বাই লিচু ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। এর ক্রয়মূল্য ২৮০ থেকে ৩২০ টাকা প্রতি শত।

লিচু বিক্রেতা ইকবাল জানান, এ বছর লিচুর মান ভালো। দাম একটু বেশি হলেও ক্রেতারা সাধ্য অনুযায়ী লিচু কিনছেন। বিক্রিও মোটামুটি ভালো।

পৌর বাজারের থানা রোড ফলপট্টির লিচু ব্যবসায়ী কবির হোসেন ও ফারুক হোসেন জানান, অন্য বছরের চেয়ে এবার বেশি দামে লিচু কিনতে হচ্ছে। এজন্য বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।

লিচু কিনতে আসা বিমল চন্দ্র দাস ও শহিদুল ইসলাম খোকন জানান,  গত বছরের তুলনায় এবার লিচুর দাম একটু বেশি। তবু মৌসুমি ফল হিসেবে নিজেদের সাধ্যের মধ্যে ১০০ লিচু কিনেছেন ৩০০ টাকায়। 

এদিকে কৃষকরা বলছেন, গত বছরের তুলনায় এবার লিচুর দাম অনেক কম। অন্যদিকে ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, লিচুর আকার ও গুণগত দিক দিয়ে এবার দাম বেশি। 

কৃষিবিদদের মতে, প্রচণ্ড খরার কারণে এবারে লিচু ছোট হওয়ায় দাম কম। তাছাড়া এবারের লিচুতে মোটাতাজাকরণ ওষুধ তেমন ব্যবহার হয়নি বলে দাবি করেন তারা।