ঢাকা Sunday, 26 May 2024

জমি বেদখল : শেরপুরে কানাডা প্রবাসীর সংবাদ সম্মেলন 

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: 19:39, 23 April 2024

জমি বেদখল : শেরপুরে কানাডা প্রবাসীর সংবাদ সম্মেলন 

এক কানাডা প্রবাসী শেরপুর শহরের কসবা এলাকায় তার কেনা জমি বেদখলের প্রতিবাদে ও জমিটি উদ্ধারের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে শহরের কসবা এলাকায় নিজ বাড়িতে এই সংবাদ সম্মেলন করেন প্রবাসী মো. আশরাফুজ্জামান। 

এতে লিখিত বক্তব্যে তিনি জানান, প্রায় ৩০ বছর ধরে তিনি সপরিবারে কানাডায় বসবাস করছেন। ২০১০ সালে তিনি তার নানাবাড়ির ওয়ারিশগণের কাছ থেকে পৃথক দুটি দাগে ৩৫ শতাংশ জমি কেনেন। রেজিস্ট্রি ও দখল সম্পন্ন হওয়ার পর থেকে তিনি ওই জমিগুলোর সকল কর ও খাজনা পরিশোধ করে আসছেন। 

এদিকে তার পরিবারের কেউ দেশে না থাকায় জমিগুলো পরিত্যক্ত অবস্থায় ছিল। এই সুযোগে স্থানীয় দুই ভূমিদস্যু একরামউদ্দৌলা সেলিম ও মো. ইলিয়াস আলী তার কেনা ৩৫ শতাংশের মধ্যে ২৫ শতাংশ জমি বেদখল করে নিয়ে সীমানা প্রাচীর ও ঘরবাড়ি নির্মাণ করেছেন।

তিনি বলেন, দুই মাস আগে দেশে ফিরে দেখি জমি বেদখল হয়ে গেছে। পরে নানাভাবে আইনি প্রক্রিয়ার মাধ্যমেও কোনো সুফল পাচ্ছি না। তার ওপর দখলদারদের হুমকিতে আতঙ্কিত হয়ে পড়েছি। পরে হুমকির বিষয়ে গত ২১ এপ্রিল সদর থানায় সাধারণ ডায়েরি করেছি।

বিষয়টি সকল মহলকে অবহিত করতে এবং একজন রেমিট্যান্স যোদ্ধা হিসেবে তার কষ্টার্জিত টাকায় কেনা জমির দখল ফিরে পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন মো. আশরাফুজ্জামান। 

পরিবারের কেউ দেশে না থাকায় এলাকাবাসীর পক্ষে মো. মশিউর রহমান, সানোয়ার হোসেন, জুলহাস ও হান্নান মিয়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এদিকে অভিযুক্তদের একজন মো. ইলিয়াস আলী এ বিষয়ে বলেন, আমি কারো জমি দখল করিনি। আমার ক্রয়কৃত জমিতেই সীমানা প্রাচীর করেছি। তাকে হুমকি দেয়ার দাবিও মিথ্যা। উল্টো তিনিই মিথ্যা মামলা দিয়ে তাকেসহ এলাকার অনেককে হয়রানি করছেন।