ঢাকা Saturday, 27 July 2024

খুলনায় দুই দিনব্যাপী তথ্যমেলা শুরু

খুলনা ব্যুরো

প্রকাশিত: 17:49, 12 February 2024

আপডেট: 17:53, 12 February 2024

খুলনায় দুই দিনব্যাপী তথ্যমেলা শুরু

ছবি: স্টার সংবাদ

তথ্যের অধিকারঃ সুশাসনের অঙ্গীকার এই শ্লোগানকে সামনে রেখে খুলনা নগরীর জাতিসংঘ শিশু পার্ক চত্বরে দুই দিনব্যাপী তথ্যমেলা শুরু হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে সরকারি ব্রজলাল কলেজের সাবেক অধ্যক্ষ ও সনাক সদস্য প্রফেসর মোহাম্মদ জাফর ইমাম ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে তথ্যমেলার উদ্বোধন করেন। জেলা প্রশাসন খুলনা ও সচেতন নাগরিক কমিটি (সনাক) যৌথ উদ্দোগে এ মেলার আয়োজন করা হয়।

তথ্যমেলার উদ্বোধনী দিনে তথ্য অধিকার আইন ২০০৯ এর যথাযথ বাস্তবায়ন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের তথ্য মেলায় ২৪ টি সরকারি ও ৩ টি বেসরকারি প্রতিষ্ঠানসহ মোট ২৭ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষার খুলনা বিভাগীয় উপ পরিচালক মোঃ মোসলেম উদ্দিন, খুলনা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), এর পরিচালক জিনাত আরা আহমেদ, খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ পরিচালক মামুন মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক-খুলনা এর  এ্যাড. কুদরত-ই-খুদা।  অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর ক্লাস্টার কোঅর্ডিনেটর ফিরোজ উদ্দিন।

আলোচনা সভায় বক্তারা বলেন, এই তথ্যমেলা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। একইসাথে স্মার্ট বাংলাদেশ গড়তেও এটা অবদান রাখবে। ওয়েব সাইটের মাধ্যমে এখন প্রায় সকল তথ্যই সেবাগ্রহিতাদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে এবং এটি দুর্নীতি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।