ঢাকা Saturday, 02 March 2024

বান্দরবান সীমান্তে আবারো অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: 17:13, 10 February 2024

বান্দরবান সীমান্তে আবারো অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার

ছবি : সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া আরও একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করেছে বিজিবি। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে ঘুমধুম ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড তুমব্রু পশ্চিম কুল ব্রিজসংলগ্ন এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় মর্টার শেলটি উদ্ধার করা হয়।

নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান মর্টার শেল উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, তুমব্রু সীমান্তের পশ্চিমকুলে ব্রিজসংলগ্ন এলাকায় অবিস্ফোরিত মর্টার শেল দেখতে পায় স্থানীয়রা। পরে বিজিবিকে খবর দেওয়া হলে বিজিবি এসে মর্টার শেলটি উদ্ধার করে।

এর আগে শুক্রবার দুপুরেও ভারী মর্টার শেল বিস্ফোরণ ও গোলাগুলির শব্দে কেঁপেছে বান্দরবানের ঘুমধুম সীমান্ত। উড়ে এসেছে অবিস্ফোরিত মর্টার শেলও। গতকালও একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করা হয়। পরে সেগুলো নিষ্ক্রিয় করে সেনাবাহিনী।

সীমান্তের বাসিন্দারা বলছেন, মিয়ানমার থেকে ছোড়া অসংখ্য গোলা ও গুলি বাংলাদেশের ভূ-খণ্ডে এসে পড়েছে; যা এখন ক্ষেত-খামারে পাওয়া যাচ্ছে। তাদের দাবি, দ্রুতসময়ের মধ্যে এসব গোলা যেন নিষ্ক্রিয় করা হয়।

বিজিবি জানায়, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি এসব গোলা উদ্ধার করছে। যার চারপাশে টাঙিয়ে দিচ্ছে লাল পতাকা। নিরাপত্তার স্বার্থে সড়কে দেওয়া হয়েছে ব্যারিকেড।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি মিয়ানমার থেকে বান্দরানের ঘুমধুমে উড়ে আসা মর্টার শেলের আঘাতে প্রাণ হারিয়েছে এক বাংলাদেশি নারী ও এক রোহিঙ্গা।