ঢাকা Saturday, 27 July 2024

সুবর্ণচরে প্রকৃত ভূমিহীনদের নামে জমি বন্দোবস্তের দাবিতে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 15:33, 10 February 2024

সুবর্ণচরে প্রকৃত ভূমিহীনদের নামে জমি বন্দোবস্তের দাবিতে মানববন্ধন

ছবি: স্টার সংবাদ

নোয়াখালীর সুবর্ণচরে জোতদারদের কবল থেকে ভূমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদেন নামে বন্দোবস্ত দেয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে উপজেলার চরজুবলি ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণ চর ব্যাগ্গা গ্রামে এ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী মানববন্ধনে প্রায় ৭ শতাধিক ভূমিহীন পরিবারের ৫ শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল উপজেলার চর ব্যাগ্গা গ্রামের সফি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, মো. ইরান, নুরুল হক, নুরুল আলম, বেলায়েত, সফি চৌধুরী জামে মসজিদের ইমাম মো.আব্বাস হুজুর প্রমূখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, ভূমিদস্যুদের অত্যাচার থেকে রক্ষার দাবিতে আমরা এখানে মানববন্ধন করছি। ফিরোজ নামে এক ব্যক্তিকে ভূমিদস্যু আখ্যা দিয়ে তার অত্যাচার ও তার আলো মাঝি ও বাদশা বাহিনীর বিচার দাবি করা হয়।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে, আলা উদ্দিন ওরফে আলো মাঝি অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, আমি একজন্য ব্যবসায়ী। এ জায়গার মালিক জমিদার হাট এলাকার ফিরোজ ওরফে এলাহী ফিরোজ। তবে আমি ভূমিহীনদের ওপর হামলার সাথে জড়িত নেই। অপরদিকে, অভিযোগের বিষয়ে জানতে এলাহী ফিরোজের মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আল আমিন সরকার বলেন, এ জায়গা নিয়ে আদালতে একটি মামলা চলমান আছে। আদালত এ জায়গায় দু’পক্ষের ওপর স্থিতিবস্থা জারি করে। ওই মামলা শেষ হলে প্রকৃত ভূমিহীন থাকলে তাদের মধ্যে বন্দোবস্ত দিতে কোনো সমস্যা নেই।