ঢাকা Saturday, 02 March 2024

খুলনায় তিন আসনে আরো ৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: 17:56, 4 December 2023

আপডেট: 17:58, 4 December 2023

খুলনায় তিন আসনে আরো ৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

খুলনার আরো ছয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সোমবার (৪ ডিসেম্বর) দুপুরে খুলনার তিনটি আসনের ২০ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এই ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা ও খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।

খুলনার ওই তিন আসনে ১৩ জনের মনোনয়নপত্র বৈধ এবং একজনকে অপেক্ষমাণ রাখা হয়েছে।

এর আগে রোববার খুলনা-৩, ৪ ও ৫ নং আসনের ১৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। ফলে দুই দিনের যাচাই-বাছাইয়ে খুলনার ছয়টি আসনে ২৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হলো।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে খুলনা-১ আসনের তিনজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে বিদ্যুৎ বিল বকেয়া থাকায় জাকের পার্টির মো. আজিজুর রহমান, সমর্থনকারীদের জাল স্বাক্ষর ও নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণাপত্রে স্বাক্ষর না করায় স্বতন্ত্র প্রার্থী প্রশান্ত কুমার রায় এবং নিজ আসনের মোট ভোটারের এক শতাংশের পূর্ণাঙ্গ তালিকা না দেওয়ায় স্বতন্ত্র প্রার্থী শেখ আবেদ আলীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

খুলনা-২ আসনে ইসলামী ঐক্যজোটের প্রার্থী হিদায়েতুল্লাহর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গণতন্ত্রী পার্টির মো. মতিয়ার রহমানের মনোনয়নপত্রটি অপেক্ষমাণ রাখা হয়েছে।

খুলনা-৩ আসনের দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে সমর্থনকারীদের জাল স্বাক্ষর থাকায় স্বতন্ত্র প্রার্থী কাইজার আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী ফাতেমা জামান সাথীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

খুলনার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন জানান, খুলনার ছয়টি আসনের মধ্যে আজ তিনটি আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে। তিন আসনে ২০ প্রার্থীর মধ্যে ছয়জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। একজনের মনোনয়নপত্র অপেক্ষমাণ রয়েছে। ১৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

তিনি আরো জানান, খুলনার ছয়টি আসনে জমা দেয়া ৫৩ জনের মনোনয়নপত্র দুদিন যাচাই-বাছাই শেষে ২৮ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপেক্ষমাণ একজন এবং ২৪ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।