ঢাকা Sunday, 26 May 2024

ফরিদগঞ্জে যুব উন্নয়ন কর্মকর্তার অবহেলায় বঞ্চিত শত শত প্রবাসী

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 20:30, 19 September 2023

ফরিদগঞ্জে যুব উন্নয়ন কর্মকর্তার অবহেলায় বঞ্চিত শত শত প্রবাসী

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার দায়িত্বে অবহেলার কারণে সেবাবঞ্চিত হতে যাচ্ছেন শত শত প্রবাসী। 

জানা গেছে, যুব উন্নয়ন অধিদপ্তরের যুগ্ম সচিব খোন্দকার মো. রুহুল আমিন স্বাক্ষরিত এক নোটিশে বিদেশ ফেরত প্রবাসী যুবকদের তথ্য দিতে নির্দেশ দেয়া হয়েছে। 

নোটিশে বলা হয়েছে, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট (Recovery and Advancement of informal sector Employment) শীর্ষক প্রকল্পে বিদেশ ফেরত যুবকদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদানের জন্য তথ্য প্রয়োজন।

গত ২৪ আগস্ট দেয়া ওই নোটিশে ৯ সেপ্টেম্বরের মধ্যে সকল প্রবাসীকে সফট কপি ইমেইলে পাঠাতে বলা হয়।  

এই নোটিশ পাওয়ার পর অন্যান্য উপজেলায় প্রবাসীদের তালিকার বিষয়ে প্রচার-প্রচারণা এবং ইউনিয়ন তথ্যকেন্দ্রে নোটিশ ঝুলিয়ে দেয়া হয়। কিন্তু ফরিদগঞ্জ উপজেলায় এ বিষয়ে কোনো প্রচার-প্রচারণা করা হয়নি। 

এদিকে অন্যান্য উপজেলায় তালিকা করার খবর জানাজানি হলে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে ভিড় করেন শত শত প্রবাসী। 

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, যদি তাদের বলা হতো কিংবা তারা আগে থেকে জানতে পারতেন, তাহলে তারাও তালিকায় নাম অন্তর্ভুক্ত করতেন। যখন জানতে পেরেছেন, তখন তালিকায় নাম অন্তর্ভুক্তির সময় শেষ।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মেজবাউদ্দিন বলেন, পূর্বের কর্মস্থল থেকে গত ২৯ আগস্ট ফরিদগঞ্জ অফিসে যোগদান করেছি। নতুন যোগদান করায় জনবল সংকট এবং সীমিত সময়ের মধ্যে হওয়ার কারণে প্রচার-প্রচারণা করা সম্ভব হয়নি। আমরা এখনো তালিকা করছি। কর্তৃপক্ষ চাইলে প্রেরণ করব।