ঢাকা Saturday, 15 June 2024

পঞ্চগড়ে ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ শুরু

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 17:36, 23 May 2023

পঞ্চগড়ে ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ শুরু

পঞ্চগড় সদর উপজেলার কামাত কাজলদীঘি ইউনিয়নের ঘাগড়া খোচাবাড়ি মৌজায় ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ কার্যক্রম মঙ্গলবার থেকে শুরু হয়েছে। দিনাজপুর জোনের জোনাল সেটেলমেন্ট অফিসার মো. শামছুল আজম জরিপ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, প্রচলিত ভূমি জরিপের পরিবর্তে ডিজিটাল জরিপ জনগণের ভূমি সংক্রান্ত দুর্ভোগ লাঘবে ব্যাপকভাবে সহায়তা করবে। 

অল্প সময়ে বাংলাদেশ ডিজিটাল জরিপ করা সম্ভব হবে বলে উল্লেখ করে তিনি বলেন, এই জরিপ শুরু করার সঙ্গে সঙ্গে খসড়া ম্যাপ তৈরি করে ওয়েবসাইটে দেয়া হবে, যাতে জমির মালিক পৃথিবীর যে কোনো স্থান থেকে তার জমির ম্যাপ দেখে জমির পরিমাণ কম-বেশি হলে দ্রুততার সঙ্গে আপত্তি জানাতে পারবেন।

তিনি আরো বলেন, ডিজিটাল জরিপে যাবতীয় তথ্য ডিজিটাল ও নির্ভুল হওয়ায় জরিপে স্বচ্ছতা আসবে, মামলা মোকদ্দমা কমে আসবে, জনগণের ভোগান্তিও কমে আসবে। 

এ উপলক্ষে মতবিনিময় ও প্রচারনা সভায় অন্যান্যদের মধ্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার নারায়ন চন্দ্র বর্মন, সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা পলাশ কুমার, জিকরুর হক বেগ ও সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ বক্তব্য দেন। 

জেলার যেসব মৌজায় আর এস জরিপ হয়নি সেসব মৌজায় ডিজিটালী জরিপ করা হবে। এক মাসের মধ্যে মাঠের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।