ঢাকা Sunday, 26 May 2024

মতলব উত্তরে প্রথম তারাবিহ ও জুম্মা নামাজে মুসল্লিদের ঢল

মতলব (চাঁদপুর) প্রতিনিধি 

প্রকাশিত: 16:18, 24 March 2023

মতলব উত্তরে প্রথম তারাবিহ ও জুম্মা নামাজে মুসল্লিদের ঢল

মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মসজিদের বাইরে নামাজ আদায় করছেন মুসল্লিরা

মুসলিম উম্মাহর কাছে রহমত, মাগফিরাত ও নাজাতের অমিয় বার্তা নিয়ে ফের এসেছে পবিত্র মাহে রমজান। আজ শুক্রবার (২৪ মার্চ) থেকে পবিত্র মাহে রমজান শুরু। বৃহস্পতিবার (২৩ মার্চ) বাদ এশা দেশের মসজিদে মসজিদে তারাবিহ নামাজের মধ্য দিয়ে শুরু হয় এর আনুষ্ঠানিকতা।

তারই ধারাবাহিকতায় সন্ধ্যার পর থেকেই চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বিভিন্ন মসজিদে তারাবিহ নামাজ আদায়ে মুসল্লিদের ভিড় বাড়তে থাকে। কোথাও কোথাও দলবেঁধে, কোথাও পরিবারের সদস্যরা একসঙ্গে তারাবিহ নামাজ আদায়ে মসজিদে আসেন। পাঞ্জাবি-পাজামা পরে জায়নামাজ নিয়ে মুসল্লিরা ছোটেন মসজিদের দিকে। উপজেলার সব মসজিদই অল্প সময়ে পূর্ণ হয়ে যায়। নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহ ও বাংলাদেশের জন্য দোয়া করেন ইমামরা।

এদিকে আজ শুক্রবার পবিত্র রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে ঢল নামে মুসল্লিদের। বয়ান ও খুতবায় সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরা হয়। জুমার জামাতে অংশ নিতে বেলা সাড়ে ১১টা থেকে বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ আসতে শুরু করেন। দুপুর সাড়ে ১২টার দিকেই ভরে ওঠে মসজিদের মূল ভবন। ফলে ভেতরে জায়গা না পেয়ে কয়েক শ’ মুসল্লি মসজিদের বাইরে নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাতে অংশ নেন তারা। 
উপজেলার মতলব উত্তর থানা মসজিদসহ বিভিন্ন মসজিদ ঘুরে দেখা গেছে, রমজান মাসের প্রথম জুমায় মুসল্লিরা নিজেদের শপে দেন মহান আল্লাহর দরবারে; সিজদায় নত শির, মুখে মহান রাব্বুল আলামীনের মাহাত্ম্যের ঘোষণা। নামাজ শেষে মুসল্লিরা জানান, প্রথমম রোজার জুমার জামাতে অংশ নিতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করছেন তারা। পাশাপাশি এবারের রমজানে পাঁচটি জুমার নামাজ পড়ার আশা করেন মুসল্লিরা। মতলব উত্তর থানা মসজিদে জুমার খুতবা পরিচালনা করেন খতিব ও পেশ ইমাম মাওলানা মোঃ নেওয়াজ শরফি। প্রায় পৌনে ১ ঘণ্টার খুতবায় তিনি সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরেন।