ঢাকা Saturday, 15 June 2024

তারা ক্ষুদে বিজ্ঞানী, অভিনব আবিষ্কারের স্বপ্ন তাদের চোখে

ফুলবাড়ী প্রতিনিধি

প্রকাশিত: 17:07, 22 March 2023

তারা ক্ষুদে বিজ্ঞানী, অভিনব আবিষ্কারের স্বপ্ন তাদের চোখে

অহান শেখ কনক, মাহি, নৌশিন, হিমেল, তাহমিদ, রায়হান। তারা কেউ দশম কেউ অষ্টম শ্রেণীর শিক্ষার্থী। তাতে কী? তাদের সকলের কাজ কিন্তু বড়দের মতো। দারুণ উদ্ভাবন তাদের। বিজ্ঞান পড়া শুধু নয়। বিজ্ঞানের যে জ্ঞান, তার চমৎকার ব্যবহার। স্কুল ক্ষুদে বিজ্ঞানীরা কত কী যে আবিষ্কার করে দেখিয়েছে! সব মিলিয়ে মেধা অন্বেষণে দিনাজপুরের ফুলবাড়ীর সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে বুধবার (২২ মার্চ) দিনব্যাপী শুরু হয়েছে বিজ্ঞান মেলা।

মেলা উপলক্ষে উৎসবমুখর বিদ্যালয় প্রাঙ্গন। মেলায় সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রভাতী ও দিবা শাখার ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা ২১টি ষ্টলের মাধ্যমে তাদের উদ্ভাবিত ৮৫টি প্রজেক্টগুলো প্রদর্শন করছে। 

এসব প্রকল্পের মধ্যে ভূমিকম্পের সময় সংক্রিয় এলার্ম সিষ্টেম, সৌর জগতের কার্যক্রম, স্বয়ংক্রিয় বৈদ্যুতিক আলো, পরিকল্পিত নগরায়ন, সৌরবিদ্যুত, পানি শোধনের পদ্ধতি অন্যতম।

এক দিনের এই মেলায় ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি স্টলের সামনেই কৌতূহলীদের ভিড়। বিভিন্ন বয়সী মানুষ স্টল ঘুরে দেখছেন। তাঁদের উদ্ভাবনের খুঁটিনাটি বুঝিয়ে বলছেন উদ্ভাবক শিক্ষার্থীরা। এরপরও প্রশ্ন। সব প্রশ্নের জবাব দিচ্ছল শিক্ষার্থীরা। তবুও ক্লান্তি নেই তাদের বরং উল্লসিত হাসিমুখে সব করছে।

সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার চক্রবর্তী বলেন, আগামী দিনের নাগরিকদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলা, ক্ষুদে বিজ্ঞানীদের আরও উৎসাহ দেয়া, মেধার যথার্থ স্বীকৃতি প্রদানের মাধ্যমে নতুন নতুন আবিষ্কারের সুযোগ করে দেয়াই এই মেলার উদ্দেশ্য। 

মেলায় স্বশিক্ষিত বিজ্ঞানীরাও নিজেদের আবিষ্কার দিয়ে বিচারকদের একরকম অবাক করে দেয়। সব মিলিয়ে বিজ্ঞানমনস্ক করার কার্যকর একটি উদ্যোগ। বিকেলে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয়।