ঢাকা Saturday, 15 June 2024

ঢাবি শিক্ষকদের পদোন্নতি পেতে লাগবে ৭০ শতাংশ নম্বর

স্টার সংবাদ

প্রকাশিত: 17:51, 24 May 2024

ঢাবি শিক্ষকদের পদোন্নতি পেতে লাগবে ৭০ শতাংশ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের প্রভাষক থেকে পরবর্তী পদোন্নতি পেতে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে এবং ৭০ শতাংশ নম্বর পেতে হবে। অন্যথায় তাদের পদোন্নতি দেয়া হবে না। বছরে দুবার এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। 

এমনটা জানিয়েছেন ঢাবির উপাচার্য ও কোয়ালিটি অ্যাসুরেন্স কমিটির (কিউএসি) চেয়ারম্যান অধ্যাপক ড. আ স ম মাকসুদ কামাল। তিনি আরো জানান, ঢাবির সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ঢাবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে শুক্রবার (২৪ জুন) সকালে কুমিল্লা বার্ডের ময়নামতি অডিটরিয়ামে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১৪ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাবির উপাচার্য। 

বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারী  নবীন শিক্ষকদের উদ্দেশে উপাচার্য বলেন, যারা আজ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছ মনোযোগ দিয়ে প্রশিক্ষণ নিও।  কারণ এ দেশের মানুষের টাকায় তোমাদের প্রশিক্ষণ হচ্ছে। এসব প্রশিক্ষণে অনেক অর্থ ব্যয় হয়। একবারই যেন প্রশিক্ষণ শেষ হয়। দ্বিতীয়বার যেন প্রশিক্ষণে অংশ নিতে না হয়।  

প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাবির উপ-উপাচার্য (সংস্কৃতি) অধ্যাপক ড. শীতেষ চন্দ্র বাচার, ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, কুমিল্লা  বার্ডের মহাপরিচালক সাইফুদ্দিন আহমেদ প্রমুখ। 

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ঢাবির আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. শবিতা রেজওয়ান রহমান। 

মুখ্য বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধ্যাপক ড. হাসিনা খান এবং ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। 

১৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ঢাবির  ৪৮টি ডিপার্টমেন্ট থেকে ৫৮ জন নবীন শিক্ষক অংশ নিচ্ছেন।