ঢাকা Saturday, 15 June 2024

নজরুল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্ত

ময়মনসিংহ প্রতিনিধি 

প্রকাশিত: 20:30, 6 June 2023

নজরুল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্ত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেকনোলজি, বিজনেস অ্যান্ড জাস্টিস টুয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্ত হয়েছে। এতে অংশগ্রহণ করেন নেপাল, মালয়েশিয়া ও জাপান থেকে আগত শিক্ষাবিদ-গবেষকরা। 

দুদিনের কনফারেন্সের শেষদিন মঙ্গলবার (৬ জুন) সকালে কেন্দ্রীয় গ্রন্থাগার, ভার্চুয়াল কনফারেন্স কক্ষ, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে ও বিজ্ঞান অনুষদ ভবনে প্যারালাল সেশন পরিচালিত হয়। 

দ্বিতীয় দিন সায়েন্স সেশনে ১৫টি, বিজনেস সেশনে ৬টি এবং ল’ সেশনে ১০টি গবেষণা পেপার উপস্থাপন করা হয়। এর মধ্যে নেপালের কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বিনোদ কৃষ্ণা শ্রেষ্ঠা ‘ডিজিটালাইজিং বিজনেস ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ  ও ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়েশিয়ার প্রফেসর ড. হারটিনি সারিপান ‘এ রোডম্যাপ টুয়ার্ডস স্মার্ট বাংলাদেশ : এক্সপ্লোরিং মালয়েশিয়া’স পাথ টু স্মার্ট সিটিজ অ্যাসপিরেশন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে সমাপনী অধিবেশন হয়। এতে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম।

এবারের কনফারেন্সে ১২৭ জন গবেষকের ৯২টি গবেষণা সারাংশ উপস্থাপিত হয়েছে।