ঢাকা Saturday, 20 April 2024

যুবরাজ সিং গ্রেফতার, পরে জামিন

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 16:02, 18 October 2021

আপডেট: 16:38, 18 October 2021

যুবরাজ সিং গ্রেফতার, পরে জামিন

বর্ণবৈষম্যমূলক মন্তব্যের মামলায় গ্রেফতার হয়েছেন সাবেক ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। ভারতের হরিয়ানা প্রদেশের হিসার জেতার হানসি পুলিশ স্টেশনে তাকে গতকাল গ্রেফতার করা হয়। তবে গ্রেফতারের কিছুক্ষণ পরই অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত হয়ে গিয়েছেন তিনি।

পুলিশ সুপার নীতিকা গেহলট গণমাধ্যমকে জানিয়েছেন, পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টের নির্দেশ মেনে তদন্তকারী অফিসার ডেপুটি পুলিশ সুপারের বিনোদ শংকরের কাছে আসেন যুবরাজ। তদন্তে যোগ দেন। এর কিছু পরেই হাইকোর্টের নির্দেশ মেনে তাকে জামিনে হানসির পুলিশ স্টেশন।

হানসির পুলিশ সুপার বলেন, ‘গ্রেফতার করার পর অন্তর্বর্তীকালীন জামিনে ছাড়া পেয়েছেন উনি। ইতিমধ্যে আমরা তার ফোন নিয়েছি।’ ডেপুটি পুলিশ সুপার ‘কাগজ-কলমে’ গ্রেফতারির উপর জোর দিয়েছেন।

গেল বছর ইনস্টাগ্রামে এক লাইভ ভিডিওতে যুজবেন্দ্র চাহালের বিরুদ্ধে যুবরাজ জাতিগত বৈষম্যমূলক মন্তব্য করেছিলেন বলে অভিযোগ ওঠে। হানসির এক আইনজীবী রজত কালসান তার বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করেন। তার দাবি ছিল, যুবরাজের মন্তব্যে দেশটির দলিত সম্প্রদায়ের মানুষের ভাবাবেগে আঘাত লেগেছে। কারণ, প্রচুর মানুষ সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখেছেন।

সে আইনীজীবীর অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারা, ১৫৩বি এবং তফসিলি জাতি ও উপজাতি আইনের (প্রতিরোধ এবং নৃশংসতা) ৩ (১) (ইউ) ধারায় মামলা করা হয় যুবরাজের নামে। তারই ফলে গ্রেফতার হলেন সাবেক ভারতীয় এই ক্রিকেটার।

হাইকোর্টে চলতি বছরের শুরুতে সেই এফআইআর খারিজের আবেদন করেছিলেন যুবরাজ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষমাও চেয়েছিলেন তিনি। বলেছিলেন, ‘আমি বুঝতে পারছি যে আমার বন্ধুদের সঙ্গে কথা বলার সময় আমায় ভুল বুঝেছেন। যা অযাচিত ছিল। তবে দায়িত্ববান ভারতীয় হিসেবে আমি বলতে চাই যে যদি অনিচ্ছাকৃতভাবে কারও ভাবাবেগে আঘাত দিতে থাকি, তাহলে আমি ক্ষমা চাইছি।’ তাতেও শেষরক্ষা হয়নি তার। শেষমেশ গ্রেফতারই হতে হয়েছে তাকে।