ঢাকা Friday, 26 April 2024

আয়ারল্যান্ডের কাছে ৩৩ রানে হারল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 23:03, 14 October 2021

আপডেট: 23:06, 14 October 2021

আয়ারল্যান্ডের কাছে ৩৩ রানে হারল বাংলাদেশ

ছন্নছাড়া বোলিংয়ের পর দায়িত্বহীন ব্যাটিংয়ে দ্বিতীয় প্রস্তুতি পর্বের ম্যাচেও জিততে পারলো না বাংলাদেশ ক্রিকেট দল।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় অধিনায়ক লিটন দাস। আয়ারল্যান্ড ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারিয়ে ১৭৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় আয়ারল্যান্ড। জবাবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশ অলআউট হয়েছে ১৪৪ রানে।

১৭৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম তিন ওভারেই তিন উইকেট হারায় বাংলাদেশ। ম্যাচের অধিনায়ক লিটন দাস ১, বাঁহাতি ওপেনার নাইম শেখ ৩ ও অভিজ্ঞ মুশফিকুর রহীমের ব্যাট থেকে আসে মাত্র ৪ রান। চতুর্থ উইকেটে ৩৭ রান যোগ করেন সৌম্য ও আফিফ হোসেন ধ্রুব।

কিন্তু রানের গতি বাড়াতে পারছিলেন না তারা। অষ্টম ওভারের পঞ্চম বলে দলীয় ৫২ রানে আউট হওয়ার আগে আফিফ করেন ১৬ বলে ১৭ রান। আগের ম্যাচে অলরাউন্ড পারফর্ম করা সৌম্যর ব্যাট থেকে আজকের ম্যাচে আসে এক চার ও দুই ছয়ের মারে ৩০ বলে ৩৭ রান।

এরপর ব্যর্থ হন শামীম পাটোয়ারীও। ষষ্ঠ ব্যাটার হিসেবে সাজঘরের পথ ধরার আগে ৭ বল খেলে মাত্র ১ রান করেন তিনি। ইনিংসের ১৫ ওভারশেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৯৬ রান। সেখান থেকে দেড়শ রানের কাছাকাছি যাওয়ার মূল কৃতিত্ব নুরুল সোহানের।

এ উইকেটরক্ষক ব্যাটার ছয়টি চারের মারে ২৪ বলে করেন ৩৮ রান। আর শেষদিকে তাসকিন আহমেদ ১১ বলে ১৪ রানে অপরাজিত থাকলে বাংলাদেশের ইনিংস পৌঁছায় ১৪৪ রানে। এছাড়া মেহেদি হাসান ৯, নাসুম আহমেদ ০ ও মোস্তাফিজুর রহমান করেন ৭ রান।

৪ ওভার বল করে উইকেটের দেখা তো পাননি, উল্টো দিয়েছেন ৪০ রান দিয়েছেনে আইপিএল খেলে আসা পেসার মোস্তাফিজুর রহমান। খরুচে বোলিং করেছেন পেসার শরিফুল ইসলাম এবং স্পিনার নাসুম আহমেদও। ৩ ওভার হাত ঘুরিয়ে নাসুম পল স্টার্লিংয়ের উইকেট পান বটে, তবে ওভার প্রতি ১১ করে রান দিয়েছেন ৩৩। শরিফুলের অবস্থা তো আরও বাজে। পাননি কোনো উইকেট, অথচ ৪ ওভারে রান দিয়েছেন ৪১।

এর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে শেষ মুহূর্তে এসে শ্রীলঙ্কার কাছে চার উইকেটে হারতে হয়েছিল বাংলাদেশের।

বাংলাদেশ দল একাদশ : লিটন দাস (অধিনায়ক), নাইম শেখ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শেখ মাহেদি, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন।