ঢাকা Friday, 12 July 2024

যুক্তরাষ্ট্র রূপকথার প্রোটিয়া পরীক্ষা আজ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 15:24, 19 June 2024

যুক্তরাষ্ট্র রূপকথার প্রোটিয়া পরীক্ষা আজ

ফাইল ছবি

প্রথমবারের মতো এবার উত্তর আমেরিকায় অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। আর সহ-আয়োজক হিসেবে প্রথমবার সেই বিশ্বকাপে খেলার সুযোগ পায় যুক্তরাষ্ট্র। সবাই ধরেই নিয়েছিল গ্রুপপর্ব থেকেই হয়তো বিদায় নিবে তারা। ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড ও কানাডার সঙ্গে লড়াই করে হয়তো একটি ম্যাচও জিতবে না।

তবে সবাইকে ভুল প্রমাণ করে যুক্তরাষ্ট্র দেখিয়েছে ক্রিকেটের দুর্দান্ত পারফরম্যান্স। প্রথম ম্যাচে তারা কানাডাকে উড়িয়ে দেয়। সেটা স্বাভাবিকভাবেই নেয় ক্রিকেটপ্রেমীরা। কিন্তু পরের ম্যাচে তারা পাকিস্তানের মতো শক্তিশালী দলকে সুপার ওভারে হারিয়ে দেয়। এবার নড়েচড়ে বসে ক্রিকেটপ্রেমীরা। এরপর ভারতের সঙ্গে তারা লড়াই করেও পেরে ওঠেনি। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে প্রথমবার বিশ্বকাপ খেলা যুক্তরাষ্ট্র ইতিহাস গড়ে সুপার এইটে ওঠে।

বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জেতা, বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের মতো দলকে হারানো- এ যেন রূপকথার গল্পকেও হার মানায়। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের রূপকথার গল্প পড়তে যাচ্ছে কঠিন পরীক্ষায়। সুপার এইটে তাদের লড়তে হবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মতো পরীক্ষিত ও অভিজ্ঞ দলগুলোর বিপক্ষে। এখানেও কি তারা তাদের রূপকথার গল্পের প্লট বাড়িয়ে যাবে? নাকি যুক্তরাষ্ট্র রূপকথা মুখ থুবড়ে পড়বে সুপার এইটে?

আজ বুধবার রাতে অ্যান্টিগুয়ার স্যার ভিভিয়ান রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র্র।

চলতি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় মনে হচ্ছে, আজ আরো একটি ম্যাজিক দেখাতে পারে যুক্তরাষ্ট্র। কারণ, এই বিশ্বকাপে এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে নিজেদের চেনা রূপ দেখাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা অপরাজিত থেকে সুপার এইটে উঠলেও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি ছাড়া বাকি ৩ ম্যাচে তাদের পড়তে হয়েছে অস্বস্তিতে। যদিও শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত জয় পেয়েছে তারা। অপরদিকে যুক্তরাষ্ট্রকে দেখাচ্ছে দারুণ আত্মবিশ্বাসী।

পাকিস্তানকে হারিয়ে যেভাবে চমকে দিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র, তাতে আজ প্রোটিয়াদের বিপক্ষে নতুন কোনো ম্যাজিক দেখা যাবে কি না, সেটি দেখার অপেক্ষা ক্রিকেটভক্তদের।