ঢাকা Wednesday, 24 July 2024

এশিয়া কাপের ফাইনাল আজ, পরিসংখ্যানে এগিয়ে যারা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 13:03, 17 September 2023

আপডেট: 14:11, 17 September 2023

এশিয়া কাপের ফাইনাল আজ, পরিসংখ্যানে এগিয়ে যারা

ছবি: সংগৃহীত

এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে আজ রোববার (১৭ সেপ্টেম্বর) মুখোমুখি হবে ভারত ও স্বাগতিক শ্রীলঙ্কা। দুই দলেরই লক্ষ্য এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধার। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ফাইনাল খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়।

এশিয়া কাপ ক্রিকেটে সবচেয়ে বেশি শিরোপা জিতেছে ভারত। এশিয়া কাপের ১৫টি আসরের মধ্যে ১৪টিতে অংশ নিয়ে ভারত শিরোপা জিতেছে সাতবার। এবারের আসরেও ভারত শুরু থেকে দুর্দান্ত খেলেছে। যদিও সুপার ফোরের শেষ খেলায় ভারত হেরেছে বাংলাদেশের কাছে। তবে ওই পরাজয়ে তাদের মনোবল কমেনি।

ফাইনালের আগের দিন ঐচ্ছ্বিক অনুশীলন থাকায় সব খেলোয়াড় মাঠে যাননি। হোটেলেই জিম অনুশীলন করে নিজেদের প্রস্তুতি নিয়েছে ভারত। রণ কৌশলও ঠিক করে নিয়েছে সাবেক চ্যাম্পিয়নররা। শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করাই ভারতের লক্ষ্য।

এদিকে, এশিয়া কাপ ক্রিকেটে ১৫টি আসরের সবকটিতেই অংশ নিয়েছে শ্রীলঙ্কা দল। আসরের বর্তমান চ্যাম্পিয়ন লঙ্কানরা এই পর্যন্ত ৬ বার শিরোপা জিতেছে। এবারের এশিয়া কাপ ক্রিকেটেরসহ আয়োজক শ্রীলঙ্কা ফাইনালে উঠেছে পাকিস্তানকে হারিয়ে। তবে ফাইনালের আগে স্বাগতিকদের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে স্পিনার মাহিশ থিকসানার ইনজুরি। ফাইনালে খেলতে পারবেন না এই স্পিনার। যদিও শিরোপা ধরে রাখার ব্যাপারে প্রত্যয়ী শ্রীলঙ্কা ক্রিকেট দল।

তবে ফাইনালে দুদলের জন্যই বড় বাধা বৃষ্টির। কলম্বোতে বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচ বিঘ্ন ঘটতে পারে। তবে ফাইনালের জন্য রিজার্ভ ডে রেখেছে আয়োজকরা।

এশিয়া কাপের বাইড়ে দুই দলের পরিসংখ্যানও কথা বলছে ভারতের হয়েই। একদিনের ক্রিকেটে এখনো পর্যন্ত দুই দেশ মুখোমুখি হয়েছে ১৬৬টি ম্যাচে। এসবের মধ্যে ভারত জয় পেয়েছে ৯৭টি ম্যাচে যেখানে শ্রীলংকার জয় ৫৭টি, ১১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

অবশ্য এশিয়া কাপের পরিসংখ্যান বিবেচনায় নিলে দুই দলই আছে সমান অবস্থানে। এ টুর্নামেন্টে এখনো পর্যন্ত মোট ২২ বারের দেখায় দুই দলই জিতেছে ১১ টি করে ম্যাচ।

আজ তাই লংকানদের সামনে সুযোগ থাকছে ঘরের মাঠে ভারতকে হারিয়ে রোহিত শর্মাদের সঙ্গে একই কাতারে পৌঁছে যাওয়ার। অন্যদিকে শীর্ষ রেখেই এশিয়া কাপ শেষ করার সুযোগ রয়েছে ভারতের সামনেও।