ঢাকা Friday, 26 April 2024

বর্ণবাদের বিরুদ্ধে রাফিনহার যুদ্ধ ঘোষণা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 19:22, 24 May 2023

বর্ণবাদের বিরুদ্ধে রাফিনহার যুদ্ধ ঘোষণা

ছবি: সংগৃহীত

বর্ণবাদের বিরুদ্ধেযুদ্ধঘোষণা করে আলোচনায় চলে এসেছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান ফুটবলার রাফিনহা। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে ম্যাচের ৬৩তম মিনিটে রাফিনহাকে তুলে নেয়ার সংকেত দেন বার্সা কোচ। ঠিক তখনই মাঠ ছাড়ার সময় জার্সি খুলে বিশেষ এক বার্তা দেন ব্রাজিলিয়ান এই উইঙ্গার। জার্সির নিচে গায়ের গেঞ্জিতে লেখা দ্বারা রাফিনহা মূলত বুঝাতে চেয়েছেন গায়ের রঙকে প্রাধান্য দিলে যুদ্ধও হতে পারে।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ব্রাজিলের তরুণ এবং তারকা ফুটবলার ভিনিসিয়ুস বর্ণবাদের শিকার হন। এই ঘটনার পর থেকেই ভেদাভেদ ভুলে রিয়াল মাদ্রিদের তারকা এই ফুটবলারের পাশে দাঁড়িয়েছেন সবাই। বার্সেলোনার কোচ জাভিও সাফ জানিয়ে দেন, বর্ণবাদের কোনো স্থান নেই ফুটবলে।

ভাইয়াদলিদের বিপক্ষে মাঠ ছাড়ার আগে জার্সির নিচে রাফিনহার গায়ের গেঞ্জিতে লেখা ছিল, ‘যতদিন পর্যন্ত চোখের জ্যোতির চেয়ে গায়ের রং বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, ততদিন পর্যন্ত যুদ্ধ থাকবে।ভিনিসিয়ুসের প্রতি সমর্থন জানিয়ে তিনি আরো লিখেন, ‘ভিনি, তোমার সঙ্গে আছি আমি।

সাম্প্রতিক সময়ে বেশ কঠিন সময় পার করছেন ভিনিসিয়াস জুনিয়র। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড প্রায় প্রতিটি অ্যাওয়ে ম্যাচেই বর্ণবাদের শিকার হচ্ছেন। সবশেষ ভ্যালেন্সিয়ার মাঠে তো রীতিমতো লঙ্কাকাণ্ড ঘটে গেছে ব্রাজিলিয়ান এই তারকার সঙ্গে।

এসব ঘটনায় অনেকেই ভিনিসিয়াসের পাশে এসে দাঁড়িয়েছেন। তবে জাতীয় দলে ভিনির সতীর্থ বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনহা বেছে নিলেন ভিন্ন এক পথ। বর্ণবাদের বিপক্ষে যুদ্ধেরই ঘোষণা দিয়েছেন ২৬ বছর বয়সী এই সেলেসাও তারকা।

গত রোববার ভ্যালেন্সিয়ার মাঠে প্রচণ্ড অপব্যবহারের শিকার হন ভিনিসিয়াস। তবে সেইদিন যেন মাত্রা ছাড়িয়ে গিয়েছিল। যে কারণে মেজাজ হারিয়ে ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়কে আঘাত করে দেখেছিলেন লাল কার্ড। যদিও আগের দিন সেই কার্ড প্রত্যাহার করে নেওয়া হয়েছে।