ঢাকা Saturday, 20 April 2024

সাকিবের ক্যানসার ফাউন্ডেশন উদ্বোধন 

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 22:56, 24 March 2023

সাকিবের ক্যানসার ফাউন্ডেশন উদ্বোধন 

ক্যানসারের চিকিৎসা বেশ ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। অনেকের পক্ষেই ধারাবাহিকভাবে এই চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হয় না। এমন পরিস্থিতিতে দেশের জনগণের জন্য ক্যানসার ফাউন্ডেশন চালু করলেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। 

শুক্রবার (২৪ মার্চ) বিকেলে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন’ নামে এই প্রতিষ্ঠান উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সাকিব বলেন, মাহে রমজানের প্রথম দিন, আবার জুমার দিন, আজ আমার জন্মদিন। আরো একটি কারণে আজকের দিনটি আমার কাছে বিশেষ, সেটি হলো - ‘সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন’ চালু হলো আজ থেকে।

তিনি বলেন, ক্যানসার অনেক ব্যয়বহুল চিকিৎসা, এটা আপনারা জানেন। তাই এটি এগিয়ে নিতে আপনাদের সবার সহযোগিতা প্রয়োজন। আমি অনুরোধ করব, আপনারা সবাই পাশে থাকবেন।

এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, ক্রিকেটার সোহরাওয়ার্দী শুভ, নাঈম ইসলাম, নাজমুল আবেদীন ফাহিম এবং সারোয়ার ইমরানসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিসিবি সভাপতি তার বক্তব্যে বলেন, ক্যানসার হলেই যে মারা যাবে, জীবন শেষ - এমন জিনিস এখন কিন্তু আগের মতো নেই। আমরা যদি ট্রিটমেন্ট প্রোপার করতে পারি অনেকে বেঁচে আছি। অ্যাটলিস্ট জীবন বেশিদিন বাঁচতে পারবো। যত তাড়াতাড়ি ক্যানসার ধরা পড়বে, তত তাড়াতাড়ি সেই মানুষটাকে আমরা সুস্থ করতে পারবো। প্রথম কথা হচ্ছে সচেতনতা, আর যেটার সঙ্গে সাকিবের নাম আছে। সচেতনতা তৈরির জন্য এর চেয়ে ভালো কিছু তো আর হতে পারে না। বাংলাদেশে সাকিবের নাম শুনলেই ... অবশ্যই এটা একটা প্লাস পয়েন্ট, সচেতনতা কর্মসূচি সফল করার জন্য।

সাকিবের ক্যানসার ফাউন্ডেশনকে ওষুধ দিয়ে সহায়তার আশ্বাস দিয়ে পাপন বলেন, আমি শুধু এটুকু বলবো, সাকিবের এই উদ্যোগটা একটা মহতী উদ্যোগ। অবশ্যই আমাদের সাহায্য থাকবে যেকোনো সময়, যেখানে যা লাগে। একটা সুবিধা আছে, আমি আবার ওষুধ শিল্প সমিতিরও সভাপতি। অবশ্যই ফার্মাসিউটিক্যালস কোম্পানি যারা ওষুধ বানাচ্ছি বাংলাদেশে, তারা এই প্রতিষ্ঠানকে যখন যা দরকার সাহায্য করবে। এ ব্যাপারে আমি কথা দিচ্ছি। আমার তরফ থেকে শুধু সাকিব না, এটার সঙ্গে যারা যারা জড়িত আছে, সবাইকে বলে রাখছি - পূর্ণ সমর্থন সবসময় পাবে। ’

সাকিবের জন্মদিন মনে রাখার প্রসঙ্গ টেনে তিনি বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে আজকে সাকিবের জন্মদিন। আমি জানতাম না। এটা একটা বড় দিন। আমার জানা উচিত ছিল, কিন্তু আমি জানতাম না। এবং এমন একটা দিনে এ ধরনের একটা প্রোগ্রাম সত্যিই আমি মনে করি এর চেয়ে ভালো দিন আর হতে পারে না। জন্মদিনে এমন একটা প্রোগ্রাম।