ঢাকা Saturday, 20 April 2024

আইরিশদের বিপক্ষে রেকর্ড জয় টাইগারদের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 21:01, 18 March 2023

আপডেট: 21:30, 18 March 2023

আইরিশদের বিপক্ষে রেকর্ড জয় টাইগারদের

ছবি: সংগৃহীত

বাংলাদেশ: ৩৩৮/৮ (৫০ ওভার)
আয়ারল্যান্ড: ১৫৫/১০ (৩০.৫ ওভার)
ফলাফল: বাংলাদেশ ১৮৩ রানে জয়ী
প্লেয়ার অব দ্য ম্যাচ: তৌহিদ হৃদয়

টি-টোয়েন্টিতে ইংলিশদের বধ করে বেশ ফুরফুরে মেজাজে ছিল বাংলাদেশ। সেই ছাপ গিয়ে পড়ল ওয়ানডেতেও। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ১৮৩ রানের বিশাল জয়ে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ। পেসার এবাদত হোসেন নিয়েছেন ৪ উইকেট। স্পিনার নাসুম আহমেদ নিয়েছেন ৩ উইকেট এবং তাসকিন শিকার করেন ২ উইকেট। প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন অভিষিক্ত তৌহিদ হৃদয়।

আজ শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৩৮ রানের বেশ চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় তামিম ইকবালের দল। তবে রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে প্রতিরোধ গড়ে ফেলেছিল আইরিশরা। কিন্তু তারপর আর দাঁড়াতে পারেনি তারা। একে একে উইকেটের পতন হয়।

প্রথম পাওয়ার প্লেতে দুই ওপেনার স্টার্লিং ও ডোহেনি পঞ্চাশ রান তুলে স্বাগতিকদের মনে ভয় ধরিয়ে দিয়েছিল। কিন্তু বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার দেখাদেখি পর পর দুই ওভারে জোড়া উইকেট তুলে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেন পেসার এবাদত হোসেন। এরপর আঘাত হানেন তাসকিন আহমেদ। যার ফলে দলীয় ৭৬ রানেই ৫ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড।

৬০ থেকে ৭৬, এই ১৬ রানেরই মূলত ৫টি উইকেট হারায় সফরকারীরা। এর মধ্যে তাসকিন আহমেদ এবং এবাদত হোসেন দুজনই সমান দুটি করে উইকেট তুলে নেন।

১২তম ওভারে স্টিফেন ডেলানিকে উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ দেয়ান সাকিব আল হাসান। ৩৮ বলে ৩৪ রান করে আউট হন তিনি। ৬২ রানের মাথায় ফিরে যান অপর ওপেনার পল স্টার্লিং। এবাদত হোসেনের বলে ব্যাটের কানায় বল লাগিয়ে উইকেটের পেছনে মুশফিকের হাতে জমা দেন স্টার্লিং। তিনি করেন ২২ রান।

এরপর অধিনায়ক অ্যান্ডি বালবির্নি ৫ রান করে বোল্ড হয়ে যান তাসকিন আহমেদের বলে। হ্যারি টেক্টর এবাদতের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে আউট হন কেবল ৩ রান করে। ৮ বলে ৬ রান করে তাসকিনের বলে ফিরে যান লরকান টাকার।

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। ৮৯ বলে সর্বোচ্চ ৯৩ রান করেন সাকিব আল হাসান। ৮৫ বলে ৯২ রান করেন অভিষিক্ত তৌহিদ হৃদয়। ২৬ বলে ৪৪ রান করেন মুশফিকুর রহিম। অপরদিকে, আইরিশদের পক্ষে ৪ উইকেট নেন গ্রাহাম হিউম।