ঢাকা Tuesday, 16 April 2024

দারুণ খেলে সার্বিয়া-ক্যামেরুনের পয়েন্ট ভাগাভাগি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 01:16, 29 November 2022

দারুণ খেলে সার্বিয়া-ক্যামেরুনের পয়েন্ট ভাগাভাগি

ছবি: সংগৃহীত

বিরতির আগে ও পরে টানা তিন গোল হজম করে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে পড়েছিল ক্যামেরুন। তবে আবু জানুব স্টেডিয়ামে তখনও শেষ হয়নি ম্যাচের নাটকীয়তা। ৩ মিনিটের ব্যবধানে ভিনসেন্ত আবুবাকারের নৈপুণ্যে সার্বিয়াকে হতাশ করে সমতায় ফেরে ক্যামেরুন। আর তাতে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুদল।

সোমবার (২৮ নভেম্বর) আল জানুব স্টেডিয়ামে ‘জি গ্রুপের বাঁচামরার লড়াইয়ে ৩-৩ গোলের সমতায় মাঠ ছাড়ে দুদল। দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে এখনও কাগজে-কলমে টিকে আছে দুই দলের শেষ ষোলোর ভবিষ্যৎ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ক্যামেরুনের চেয়ে বেশ এগিয়ে সার্বিয়া। দুদলের মধ্যে পার্থক্যটা ২২ ধাপের। কিন্তু মাঠের লড়াইয়ে দেখা যায়নি তা। দুদল লড়াই করেছে সেয়ানে-সেয়ানে।

ম্যাচে প্রথম সাফল্য আসে আফ্রিকার দেশটির পক্ষে। ২৯ মিনিটে চার্লস ক্যাস্তেলেত্তো দলকে লিড এনে দেন। বাঁ কর্নার থেকে তোলো নোহোর ক্রস ক্যামেরুনের এক ডিফেন্ডার হেডের সাহায্যে জালে জড়ানোর চেষ্টা করেন। কিন্তু বলে সময়মতো হেড করতে পারেননি তিনি। আর তাতে সুযোগ পেয়ে যান দূরের পোস্টে অরক্ষিত থাকা ক্যাস্তেলেত্তো। ফাঁকায় বল পেয়ে এগিয়ে এসে তিনি আলতো শটে এগিয়ে নেন দলকে।

সেই লিড তারা ধরে রেখেছিল ম্যাচের ৪৫ মিনিট পর্যন্ত। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়েই হঠাৎ ছন্দপতন হয় ক্যামেরুনের রক্ষণদুর্গের। যোগ করা প্রথম মিনিটে দুসান তাদিচের ফ্রিকিক হেডের সাহায্যে জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান স্ত্রাহিনজা পাভলোভিচ।

এর পর এক মিনিটের ব্যবধানে ক্যামেরুনের জালে দ্বিতীয় আঘাতটি হানেন মিলিনকোভিচ-স্যাভিচ। জিকোভিচের বাড়ানো পাস ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে জালবন্দি করেন মিলিনকোভিচ।

বিরতির পর যেন আরও ছন্নছাড়া ক্যামেরুন। ৫৩ মিনিটে ডি-বক্সে ক্যামেরুনের ডিফেন্ডারদের সঙ্গে একরকম ছেলেখেলা করে জিকোভিচ পাস দেন অ্যালেকসান্দার মিত্রোভিচকে। ফাঁকা পোস্টে বল জড়াতে তাকে কোনো ঝামেলাই পোহাতে হয়নি।

১১ মিনিট পর অবশ্য নিজেদের চিরচেনা ছন্দে ফেরে আফ্রিকার দেশটি। ম্যাচের ৬৪ মিনিটে ব্যবধান কমিয়ে দলকে লড়াইয়ে ফেরান ভিনসেন্ত আবুবাকার। নিজেদের অর্ধ থেকে ক্যাস্তেলেত্তোর পাঠানো লম্বা পাস নিজের নিয়ন্ত্রণে নিয়ে দ্রুতগতিতে ছুটে প্রতিপক্ষের গোলরক্ষককে পরাস্ত করেন আবুবাকার।

এক মিনিট পর দলকে ফের গোল উৎসবে মাতান এরিক ম্যাক্সিম চোপু-মোতিং। মাঝমাঠ থেকে সতীর্থের পাঠানো লম্বা পাস দখলে নিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে মোতিংকে পাস দেন আবুবাকার। আর তাতেই সমতায় ফেরে ক্যামেরুন।

শেষপর্যন্ত অনেক চেষ্টা করেও আর ক্যামেরুনের জালে বল জড়াতে পারেনি সার্বিয়া। আর তাতে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয়েছে দুদলকে। এর আগে নিজেদের প্রথম ম্যাচে হেরেছে দুই দলই।