ঢাকা Tuesday, 16 April 2024

জাপানকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল কোস্টারিকা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 02:27, 28 November 2022

জাপানকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল কোস্টারিকা

ছবি: সংগৃহীত

জাপানকে হারিয়ে বিশ্বকাপের নকআউটের আশা বাঁচিয়ে রাখল কেইলর নাভাসের কোস্টারিকা। স্পেনের বিপক্ষে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারা কোস্টারিকানরা এদিন জিতল ১-০ গোলে। তবে হারলেও, এখনও পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে সামুরাই ব্লুদের সামনে।

ম্যাড়মেড়ে প্রথমার্ধ কাটায় জাপান ও কোস্টারিকা। প্রথমার্ধে দুদলের কেউই আহামরি কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ফলে বিরতিতে যাওয়ার আগে গোলশূন্য স্কোরলাইনই সঙ্গী হয় তাদের।

নিজেদের প্রথম ম্যাচে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়েছিল জাপান। কিন্তু কোস্টারিকার বিপক্ষে ওই ম্যাচের মতো খেলতে পারেনি তারা। জাপান শিবিরে বলার মতো চাপ তৈরি করতে পারেনি কোস্টারিকাও। আগের ম্যাচে স্পেনের বিপক্ষে তারা হেরেছিল ৭-০ গোলের বিশাল ব্যবধানে।

কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে রোববার (২৭ নভেম্বর) প্রথম ২০ মিনিটে দুদলই বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও গোলের জন্য সেগুলো যথেষ্ট ছিল না। ২৩ মিনিটের সময় কাউন্টার অ্যাটাকে যায় কোস্টারিকা। বাঁ-প্রান্ত থেকে বল নিয়ে ডি-বক্সের ভেতর গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে তারা। ফলে নষ্ট হয় গোলের সুযোগ।

৩৬ মিনিটের সময় বল নিয়ে মুহূর্তের মধ্যে কোস্টারিকার প্রান্তে আসে জাপান। সেই বল কেড়ে নিয়ে কাউন্টার অ্যাটাক তৈরি করে কোস্টারিকা। জাপান সেই আক্রমণ থামায় ফাউলের বিনিময়ে। পরের মুহূর্তেই জাপানের দুর্বল একটি শট গ্লাভসবন্দি করেন কেইলর নাভাস।

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুর দিকে কোস্টারিকাকে চেপে ধরে জাপান। কিন্তু একের পর এক আক্রমণ শানিয়েও কাঙ্ক্ষিত গোল আদায় করতে পারেনি তারা। উল্টো তারা হজম করে বসে এক গোল। ৮১ মিনিটে তেজেদার পাস থেকে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন কেইশার ফুলার।