ঢাকা Thursday, 25 April 2024

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 01:00, 27 November 2022

আপডেট: 03:14, 27 November 2022

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে বেশ ভালো অবস্থানেই আছে বাংলাদেশ। টাইগাররা এই মুহূর্তে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করছে।

১৮ ম্যাচ খেলে ১২ জয় তুলে নেয়া বাংলাদেশের বাকি রয়েছে এখনও দুটি সিরিজ। তবে এর মধ্যেই ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে তামিম-সাকিবদের।

আইসিসির ধরাবাঁধা সময় থেকে এই পর্যন্ত খেলা ছয় সিরিজের ১৮ ম্যাচ খেলে ১২টি জিতেছে তামিম ইকবালের দল। মোট পয়েন্ট ১২০। বাংলাদেশ ছাড়াও বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও স্বাগতিক ভারত।

মূলত, গতকাল রাতে আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কার পরাজয়বরণ করায় সেটা নিশ্চিত হয়। যদিও পয়েন্ট টেবিলের বর্তমান পরিস্থিতি অনুযায়ী বাংলাদেশ আগে থেকেই ছিল বেশ সুবিধাজনক অবস্থানে। আফগানদের জয়ে এবার ভারত বিশ্বকাপের টিকিট কনফার্ম করলো লাল-সবুজের প্রতিনিধিরা। আইসিসি সুপার লিগের সেরা আটের বাইরে থাকা ৫টি দলকে খেলতে হবে আইসিসির বাছাইপর্বের ম্যাচগুলোতে।

আপাতত কেবল দুটি দলই সরাসরি বিশ্বকাপে খেলতে পারে। সেই দৌড়ে আছে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও সাউথ আফ্রিকা। এর মধ্যে আফগানিস্তান আরও সুবিধাজনক অবস্থানে আছে। আর মাত্র একটি ম্যাচ জিতলেই সরাসরি বিশ্বকাপে অংশ নেবে তারা। আপাতত ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট আছে তাদের। সুপার লিগে এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৮৮। এছাড়া, শ্রীলঙ্কা ১৯ ম্যাচে ৬২ ও সাউথ আফ্রিকা ১৬ ম্যাচে পেয়েছে ৫৯ পয়েন্ট পেয়েছে।

ভারত বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলা বাংলাদেশের এখনো বাকি রয়েছে দুটি সিরিজ। ২০২৩ সালের মার্চ মাসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। এছাড়া, মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে বাকি সিরিজটি খেলবে তারা। এই দুই সিরিজে কোনও ম্যাচ না জিতলেও বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি খেলতে বাধা নেই।