ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

আর্জেন্টিনার ভাগ্য বরণ করতে হলো জার্মানিকেও

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২১:১৯, ২৩ নভেম্বর ২০২২

আপডেট: ২১:২৩, ২৩ নভেম্বর ২০২২

আর্জেন্টিনার ভাগ্য বরণ করতে হলো জার্মানিকেও

কাতার বিশ্বকাপের দ্বিতীয় অঘটন ঘটিয়ে দিয়েছে জাপান। চারবারের বিশ্বকাপজয়ী ইউরোপিয়ান পরাশক্তি জার্মানিকে ২-১ গোলে হারিয়েছে এশিয়ান জায়ান্টরা। 

বুধবার (২৩ নভেম্বর) কাতারের খলিফা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হয় ম্যাচটি।

এই ম্যাচের আগের দিন মঙ্গলবার (২২ নভেম্বর) আকাশে উড়তে থাকা আর্জেন্টিনাকে মাটিতে নামিয়ে আনে আন্ডার ডগ সৌদি আরব। সেই ম্যাচেরও স্কোরলাইন ছিল আর্জেন্টিনা ১, সৌদি আরব ২।  

বুধবার ম্যাচের প্রথমার্থে ১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় সামুরাইরা। দ্বিতীয়ার্ধে যেন হিসাব-নিকাশ উল্টে যায়। যদিও খেলায় বেশিরভাগ সময় বলের দখল ছিল জার্মানদের কাছে, কিন্তু ২ গোল আদায় করে নেয় এশিয়ার দলটি।  

ম্যাচের শুরু থেকেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুহুর্মুহু আক্রমণের বিপরীতে গোলপোস্টে কোনো শটই নিতে পারেনি সামুরাই ব্লুরা। অবশ্য ৮ মিনিটের মাথায় জার্মানির জালে বল ঢুকিয়েছিল জাপান। কিন্তু অফসাইডের কারণে রেফারি সে গোল বাতিল করে দেন।

ম্যাচের ২০ মিনিটে একটি ও ২৮ মিনিটে আরেকটি সুযোগ নষ্ট হয় ম্যানুয়েল নয়্যার বাহিনীর। প্রথমবার ইলকায় ‍গুন্দোগানের শট পোস্টে লেগে ফিরে আসে। দ্বিতীয়বার গুন্দোগানের শট গ্লাভসবন্দি করেন শুইচি গোন্ডা। ফলে হতাশাই বাড়তে থাকে ২০১৪ সালের চ্যাম্পিয়নদের।

জার্মানি অবশেষে গোলের দেখা পায় ম্যাচের ৩৩ মিনিটে। ডি-বক্সের ভেতর বল নিজের দখলে নিতে গিয়ে ডেভিড রাউমকে ফেলে দেন জাপান গোলরক্ষক। রেফারি ভেবেচিন্তে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের পেনাল্টি দেয়। সেখান থেকে সফল কিকে দলকে এগিয়ে নেন গুন্দোগান। 

বিরতির ঠিক আগে আরও একবার লক্ষ্যভেদ করেছিল জার্মানি। কিন্তু সেই গোল বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।

দ্বিতীয়ার্ধের শেষভাগে একাদশে বেশ কয়েকটি পরিবর্তন আনে দুই দল। ৭১ মিনিটে বদলি হিসেবে নামেন রিতসু দোয়ান। ৪ মিনিট পরই কাঙ্ক্ষিত গোল পায় জাপান, তার পা থেকে। ৮ মিনিট পর ব্যবধান ২-১ করে সামুরাই ব্লুরা। এবার ইতাকুরার অ্যাসিস্ট থেকে গোল করে জার্মানিকে স্তব্ধ করে দেন তাকুমা আসানো।

এরপর জাপানকে একরকম চেপে ধরে জার্মানি, চালাতে থাকে একের পর এক আক্রমণ। কিন্তু জাপানের রক্ষণভাগ আর গোলরক্ষকের দৃঢ়তায় কোনো ফলোদয় হয়নি তাতে। ম্যাচের অতিরিক্ত সময়ের শেষদিকে জাপানের গোলবারে জার্মানির আক্রমণ যেন ঢেউয়ের মতো আছড়ে পড়তে থাকে। তবে সব কিছু ব্যর্থ করে দিয়ে জয় নিয়েই মাঠ ছাড়ে জাপান।