ঢাকা Friday, 19 April 2024

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন মরগান

ক্রীড়া ডেস্ক 

প্রকাশিত: 02:59, 29 June 2022

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন মরগান

দীর্ঘদিন ধরেই ফর্মহীনতায় ভুগছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। কয়েকদিন ধরেই গুঞ্জন চলছিল ক্রিকেট থেকে অবসরে যাবেন তিনি।এবার সেটিই সত্য হলো। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ইংলিশ এই ব্যাটার।

আজ মঙ্গলবার (২৮ জুন) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

ইংল্যান্ডের জার্সিতে মরগানের অবদান অনেক। সীমিত ওভারে দলটির রূপ বদলে দেওয়ার অন্যতম কারিগর তিনি। কিন্তু দীর্ঘদিন ধরেই নেই ফর্মে। গত দেড় বছরে ৪৮টি ওয়ানডে ও টি-টোয়েন্টি (ঘরোয়া/ফ্রাঞ্চাইজ টুর্নামেন্টসহ) মিলিয়ে ফিফটির দেখা পেয়েছেন কেবল একবার।  

নিজের শেষ ওয়ানডে সিরিজে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচেই শূন্য রান নিয়ে সাজঘরে ফেরেন মরগান। ফর্মে না থাকা এই ব্যাটার হয়তো আগেই বুঝেছিলেন নিজের ব্যর্থতার কথা। তাইতো ম্যাচ পূর্ববতী সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘যদি মনে করি ভালো খেলতে পারছি না বা দলের জন্যে অবদান রাখতে পারছি না, তা হলে খেলা ছেড়ে দেব। ’

আন্তর্জাতিক ক্রিকেটে মরগানের শুরুটা ২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে। তিন বছর পর ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় তার। ২০১৫ বিশ্বকাপে দলের ভরাডুবির পর নেতৃত্বের দায়িত্ব পান তিনি। কোচ ট্রেভর বেলিসকে সঙ্গে নিয়ে পুরো সেসময় পাল্টে দেন এই অধিনায়ক।

এরই ধারাবাহিকতায় ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রথম বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় ইংল্যান্ড। এর আগে তিনবার ফাইনালে উঠেও তারা শিরোপার স্বাদ নিতে পারেনি দলটি। 

 ইংল্যান্ডের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন তিনি এবং সবচেয়ে বেশি রানও করেছেন। ওয়ানেডে খেলেছেন মোট ২৪৮ ম্যাচ। রান করেছেন ৩৯.২৯ গড়ে ৭৭০১। সেঞ্চুরি ১৪টি, হাফ সেঞ্চুরি ৪৭টি।

টি-টোয়েন্টি খেলেছেন ১১৫টি। ২৮.৫৮ গড়ে এবং ১৩৬.১৭ স্ট্রাইকরেটে রান করেছেন ২৪৫৮। সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি করেছেন ১৪টি।