ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

হারতে বসা টেস্টে উজ্জ্বল বাংলাদেশের খালেদ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৬:২৬, ১৯ জুন ২০২২

হারতে বসা টেস্টে উজ্জ্বল বাংলাদেশের খালেদ

ছবিতে সর্বডানে খালেদ আহমেদ

বাংলাদেশের বিপক্ষে চলমান প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের জয়ের টার্গেট ৮৪ রান। এর মধ্যে তৃতীয় দিনশেষে দ্বিতীয় ইনিংসে তারা সংগ্রহ করেছে ৩ উইকেটে ৪৯ রান। অর্থাৎ আর ৩৫ রান করতে পারলেই জয়ী হবে স্বাগতিকরা। 

এদিকে দুই ইনিংসে, বিশেষ করে প্রথম ইনিংসে, বাংলাদেশের নড়বড়ে ব্যাটিংয়ের মধ্যে উজ্জ্বল হয়ে উঠেছে পেসার খালেদ আহমেদের কীর্তি। উইন্ডিজ দলের দ্বিতীয় ইনিংসের শুরুতেই তিনি তুলে নিয়েছেন ৩ উইকেট, তাও আবার মাত্র ১১ বলে! 

২০১৮ সালের নভেম্বরে টেস্ট অভিষেক খালেদ আহমেদের। কিন্তু এ পর্যন্ত খেলেছেন চলতি ওয়েস্ট ইন্ডিজ ম্যাচসহ মাত্র আটটি টেস্ট। মাঝে তিন বছরের বিরতির কারণে তার পরিসংখ্যানের এমন হাল আর এজন্য দায়ী বল হাতে তার ধারাবাহিকতা না থাকা এবং ইনজুরি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের চোটের জন্য এবেখা টেস্টে সুযোগ পান খালেদ। সেই টেস্টে ৪ উইকেট ভাগ্য খুলে দেয় খালেদের। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টেও সুযোগ পান তিনি। তবে সেসব ম্যাচে ভালো করতে পারেননি এই পেসার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান অ্যান্টিগা টেস্টে সেই খালেদের ওপরই ভরসা রেখেছেন কোচ রাসেল ডমিঙ্গো ও টিম ম্যানেজমেন্ট। এর প্রতিদানও খুব ভালোভাবে দিচ্ছেন এই ডানহাতি পেসার। প্রথম ইনিংসে ২ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসের শুরুতে কাঁপিয়ে দিয়েছেন উইন্ডিজ শিবিরকে।

নিজের করা প্রথম ১১ বলে নিয়েছেন ৩ উইকেট। শনিবার (১৮ জুন) স্বাগতিকরা জয়ের জন্য ৮৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একপর্যায়ে ৯ রানে ৩ উইকেট হারিয়ে বসে খালেদের বোলিং দাপটে। 

তবে কোচ ডমিঙ্গো আরো বেশিই চান খালেদের কাছ থেকে। অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনশেষে ডমিঙ্গো বলেন, সে (খালেদ আহমেদ) মাত্র ৩ উইকেট পেয়েছে। তার আরো অনেক উন্নতি করতে হবে। উন্নতির এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

অবশ্য তিনি যোগ করেন, কিছু কিছু সময় ভালো বোলিং করেও উইকেট পাওয়া সম্ভব হয় না, অনেক সময় খারাপ বলেও উইকেট পাওয়া যায়, এটা ক্রিকেটেরই অংশ।

যদি এই টেস্টের ভাগ্য ঝুঁকে পড়েছে উইন্ডিজের দিকে, তারপরও বাংলাদেশিদের প্রত্যাশা খালেদের প্রতি। তার কাছ থেকে আরো চমক আশা করতেই পারেন টাইগার সমর্থকরা।