ঢাকা Friday, 29 March 2024

শেষ রক্ষা হলনা টাইগাদের, ১০ উইকেটে সহজ জয় শ্রীলঙ্কার

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 20:40, 27 May 2022

আপডেট: 21:20, 27 May 2022

শেষ রক্ষা হলনা টাইগাদের, ১০ উইকেটে সহজ জয় শ্রীলঙ্কার

শেষ রক্ষা হলনা টাইগাদের। ১০ উইকেটে সহজ জয়ে সিরিজ নিজেদের করে নিল শ্রীলঙ্কা। সাকিব আল হাসান ও লিটন দাস প্রথম সেশনটা ভালোভাবেই পার করে দিয়েছিলেন। যার সুবাদে লিড নিয়ে মোটামুটি নিরাপদ অবস্থানে ছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেশনে শেষ রক্ষা হলনা টাইগাদের। দ্বিতীয় সেশনে ২০ রানেই শেষ ৫ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। 

ওশাদার ক্যারিয়ারসেরা বোলিংয়ে ১৬৯ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। ফলে মাত্র ২৯ রানের লক্ষ্য পায় সফরকারীরা। জবাবে ওশাদা ফার্নান্দোর ২১ , দিমুথ করুনারাত্নের ৭ রানে ভর করে তিন ওভারেই সহজ জয় তলে নেয় সফরকারীরা। 

টপঅর্ডারের ধারাবাহিক ব্যর্থতায় চতুর্থ দিন বিকেলে মাত্র ২৩ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। শেষ দিকে লিটন ও মুশফিক মিলে ৩.৫ ওভার কাটিয়ে দেন নির্বিঘ্নে। বাংলাদেশ ৩৪ রানে ৫ উইকেট নিয়ে দিনের খেলা শেষ করে। প্রথম ইনিংসের মতো আবারও লিটন-মুশফিকের কাঁধে বর্তায় বড় দায়িত্ব।

প্রথম ইনিংসের আত্মবিশ্বাস থেকে আজকের দিনের শুরুতেও ইতিবাচক খেলতে থাকেন মুশফিক। শুরুতে বেশ আক্রমণাত্মক ফিল্ড সাজায় শ্রীলঙ্কা। কিন্তু লিটন-মুশফিকের সাবলীল ব্যাটিংয়ের কারণে খানিক রক্ষণাত্মক হয়ে যায় তারা। ওশাদা ফার্নান্দোর ওভারে জোড়া বাউন্ডারি হাঁকান মুশফিক।

ওশাদার তুলনায় কাসুন রাজিথার বোলিং ছিল অধিক নিয়ন্ত্রিত। অফস্ট্যাম্পের বাইরে থেকে হালকা মুভমেন্টের বেশ কিছু ডেলিভারিতে লিটনের মনে প্রশ্নের সৃষ্টি করেন তিনি। ইনিংসে ১৯তম ওভারে তো রাজিথার বলে লিটনকে কট বিহাইন্ডই দিয়ে বসেছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে নিজের উইকেট বাঁচান লিটন।

রাজিথার পরের ওভারে মুশফিক পারেননি নিজেকে বাঁচাতে। অফস্ট্যাম্পের বাইরে লেন্থ ডেলিভারিটি হালকা স্কিড করে সোজা ঢুকে যায় স্ট্যাম্পে। দ্রুত ব্যাট নামিয়েও বোল্ড হওয়া থেকে বাঁচতে পারেননি মুশফিক। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৪ চারের মারে ২৩ রান।