ঢাকা Friday, 19 April 2024

১০৭ রানে পিছিয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 01:11, 27 May 2022

আপডেট: 18:10, 27 May 2022

১০৭ রানে পিছিয়ে বাংলাদেশ

ছবি সংগৃহীত

ঢাকা টেস্টের চতুর্থ দিন শেষে সফরকারী শ্রীলংকার চেয়ে ১০৭ রানে পিছিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ। আগামীকাল শুক্রবার (২৭ মে) পঞ্চম ও শেষদিন দ্বিতীয় ইনিংসের ব্যাটিং চালিয়ে যেতে মাঠে নামবে মুমিনুল হক বাহিনী। 

আজ বৃহস্পতিবার (২৬ মে) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্রুত লঙ্কানদের আউট করে খেলায় আধিপত্য ধরে রাখাই হয়তো ছিল টাইগার অধিনায়কের ইচ্ছা। কিন্তু তার সব স্বপ্ন ভেস্তে গেছে লঙ্কান অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্ডিমালের সেঞ্চুরি কারণে। 

এখানেই শেষ নয়, শ্রীলঙ্কার প্রথম ইনিংস যখন ৫০৬ রানে গুটিয়ে যায়, তখন ১৪১ রানে পিছিয়ে বাংলাদেশ। খুব বড় লিড নয়। কিন্তু দ্বিতীয় ইনিংসের শুরুতেই প্রথম ইনিংসের শুরুর কথাই মনে করিয়ে দিলেন ব্যাটাররা। তড়িঘড়ি মাঠে গেলেন এবং ফিরে এলেন দলের প্রথমদিককার চার ব্যাটার -  তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও মাহমুদুল হাসান জয়। দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ৩৪ রান। ক্রিজে আছেন মুশফিকুর রহিম (১৪) ও লিটন দাস (১)।

আগামীকাল শেষদিনে বাংলাদেশি ব্যাটাররা উইকেটে দীর্ঘক্ষণ টিকে থাকতে পারলে ড্র-এ গড়াতে পারে টেস্ট। আর যদি আজকের মতো উইকেট পতনের বন্যা নামে তাহলে পরাজয় তো বটেই এমনকি ইনিংস পরাজয়ের তেতো স্বাদও নিতে হতে পারে টাইগারদের। তবে অনিশ্চয়তার খেলা ক্রিকেট। তাই শেষদিনে বিস্ময়কর কিছু ঘটে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিন তৃতীয় সেশনে প্রথম ইনিংসে ৫০৬ রানে থামে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ রান করা ম্যাথুস ৩৪২ বলে খেলেছেন ১৪৫ রানের ইনিংস।

এদিকে বল হাতে বাংলাদেশের হয়ে উজ্জ্বলতা ছড়িয়েছেন সাকিব ও ইবাদত। ৯৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন সাকিব। এই নিয়ে টেস্ট ক্যারিয়ারে ১৯তম বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন বিশ্বসেরাস এই অলরাউন্ডার। সাকিবের সঙ্গে ১৪৮ রান দিয়ে চার উইকেট নেন ইবাদত।

বুধবার টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৫ উইকেটে ২৮২ রান। ৮৩ রানে পিছিয়ে থেকে আজ টেস্টের চতুর্থ দিন শুরু করে শ্রীলঙ্কা। দিনের প্রথম সেশনেই ৮৩ রান যোগ করে লিডের পথে হাঁটা শুরু করে সফরকারীরা। 

এরপর দ্বিতীয় সেশনে সেঞ্চুরি তুলে নেন দুই লঙ্কান ব্যাটার দিনেশ চান্ডিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুস। দুজনে মিলে গড়েন ষষ্ঠ উইকেটে বাংলাদেশের বিপক্ষে রেকর্ড জুটি। অবশেষে দিনের তৃতীয় সেশনের দ্বিতীয় ওভারে এই জুটি ভাঙেন ইবাদত।

বাংলাদেশি পেসারের বল খেলতে গিয়ে কাভারে তামিম ইকবালের হাতে ক্যাচ তুলে দেন চান্ডিমাল। ২১৯ বলে ১২৪ রান করে ফেরেন তিনি। মোট ৬৯.১ ওভার থিতু হয়েছে এই জুটি। এই সময়ে ম্যাথুসের সঙ্গে ৪৫০ বলে ১৯৯ রানের জুটি গড়েন চান্ডিমাল।  

তিনি ফেরার পর বেশিক্ষণ স্থায়ী হয়নি লঙ্কানদের ইনিংস। ওই জুটি ভাঙার ৫৫ মিনিটের মধ্যেই অলআউট হয় শ্রীলঙ্কা। চান্ডিমালের পর ব্যাট করতে নামা নিরোসান ডিকভেলা থিতু হতে পারেননি। ৯ রানে তাকে নিজের চতুর্থ শিকার বানান সাকিব। এরপর রমেশ মেন্ডিসকে এলবির ফাঁদে ফেলেন ইবাদত। জয়াবিক্রমাকে আউট করে নিজের পঞ্চম শিকার তুলে নেন সাকিব। শেষদিকে ফার্নান্দোকে রানআউট করে সাকিবই ইতি টানেন লঙ্কানদের ইনিংসের।

শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে সাকিবের রাঙানো মঞ্চকে ধূসর করে দিয়েছেন টাইগার ব্যাটাররা। শুরুটা হয় তামিম ইকবালকে দিয়ে। আভিস্কা ফার্নান্দোর বলে ক্যাচ তুলে দিয়ে ১১ বলে ০ রান করে সাজঘরে ফেরত যান তিনি। আগের ইনিংসেও ডাক মেরে ফিরেছিলেন এই ওপেনার।

এরপর রান আউটে কাটা পড়েন নাজমুল হোসেন শান্ত। চারে খেলতে নেমে ফের ব্যর্থ হন অধিনায়ক মুমিনুল হকও। রাজিথার বলে উইকেটের পেছনে দাঁড়ানো ডিকভেলার হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন তিনি। খানিক বাদে ফেরেন মাহমুদুল হাসান জয়। আভিস্কা ফার্নান্দোর বলে স্লিপে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দেন এই ওপেনার।