ঢাকা Thursday, 25 April 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে ভারত-পাকিস্তান

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 17:34, 21 January 2022

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে ভারত-পাকিস্তান

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে তিন এশিয়ান শক্তি একই দলে খেলছে। বাংলাদেশের সঙ্গে এই গ্রুপে আরো থাকছে পরাশক্তি ভারত ও পাকিস্তান। 

সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আগামী বিশ্বকাপেরও গ্রুপিং ও সূচি চূড়ান্ত করেছে আইসিসি। সেই সূত্রেই জানা গেছে এ তথ্য।

আইসিসি শুক্রবার জানায়, আগামী ১৬ অক্টোবর প্রথম পর্বে শ্রীলংকা ও নামিবিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর।

প্রথম পর্বের ম্যাচগুলো হবে জিলং ও হোবার্টে। শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ডের সঙ্গে প্রথম পর্বে খেলবে বাছাই পেরিয়ে আসা চার দল।

গত তিন আসর প্রথম পর্বে খেলার পর বাংলাদেশকে এবার শুরুর এই পর্বে খেলতে হচ্ছে না আইসিসির বেঁধে দেয়া সময়ে র‌্যাঙ্কিংয়ে নিরাপদ অবস্থানে থাকায়।

সুপার টুয়েলভের লড়াই শুরু হবে গত আসরের দুই ফাইনালিস্টের ম্যাচ দিয়ে। ২২ অক্টোবর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। একই দিন পার্থে আফগানিস্তানের সঙ্গে লড়বে ইংল্যান্ড। এক নম্বর গ্রুপে এই চার দলের সঙ্গী হবে প্রথম পর্ব পার করে আসা দুই দল এবং দুই নম্বর গ্রুপে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল।
 
বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু হবে ২৪ অক্টোবর। হোবার্টে সেই ম্যাচে প্রতিপক্ষ থাকবে প্রথম রাউন্ডে এক নম্বর গ্রুপের রানার্সআপ দল। সুপার টুয়েলভের পাঁচটি ম্যাচ বাংলাদেশ খেলবে চার ভেন্যুতে।

২৭ অক্টোবর সিডনিতে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ব্রিজবেনের গ্যাবায় ৩০ অক্টোবর লড়াই প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে।

এই পর্বের শেষ দুটি ম্যাচ বাংলাদেশ খেলবে অ্যাডিলেডে। ২ নভেম্বর প্রতিপক্ষ ভারত, ৬ নভেম্বর পাকিস্তান। ৬ নভেম্বরই শেষ হবে সুপার টুয়েলভ পর্বের সব লড়াই। ৯ নভেম্বর প্রথম সেমিফাইনাল সিডনিতে, পরদিন দ্বিতীয় সেমিফাইনাল অ্যাডিলেডে।

১৩ নভেম্বর ফাইনাল ১ লাখ দর্শক ধারণক্ষমতার ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট মাঠে।

সবমিলিয়ে অস্ট্রেলিয়ার সাতটি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো।