ঢাকা Saturday, 20 April 2024

অস্ট্রেলিয়া ছাড়তে হবে জকোভিচকে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 20:16, 16 January 2022

অস্ট্রেলিয়া ছাড়তে হবে জকোভিচকে

আদালত আপিল খারিজ করে দিয়েছেন, তাই অস্ট্রেলিয়া ছাড়তেই হচ্ছে বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচকে। করোনা ভাইরাস প্রতিরোধী টিকা না নেয়াই কাল হলো এই সার্বিয়ান তারকা খেলোয়াড়ের। 

বিবিসি জানায়, রোববার অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতের তিন সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ জকোভিচের আবেদন খারিজ করে দেন। জকোভিচের অস্ট্রেলিয়া ছাড়ার অর্থ হলো এ বছর আর অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেয়া হবে না তার। 

এই টুর্নামেন্ট জিততে পারলে পুরুষ টেনিসের ইতিহাসে ২১টি বড় শিরোপা জিতে খেলাটির সবচেয়ে সফল তারকায় পরিণত হতেন জকোভিচ; কিন্তু তা আর হলো না।

গত ৬ জানুয়ারি জকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, টিকার শর্ত শিথিলের কোনো প্রমাণ জকোভিচ দেখাতে পারেননি বলে ভিসা বাতিল করে তাকে ফেরত পাঠানো হবে।

পরে বিমানবন্দর থেকে জকোভিচকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার আদালতের দ্বারস্থ হন এই টেনিস তারকা। এর পরিপ্রেক্ষিতে ১০ জানুয়ারি পান মুক্তি তিনি। পরে নির্বাহী ক্ষমতাবলে অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক ফের জকোভিচের ভিসা বাতিল করেন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই আপিল করেন এ তারকা খেলোয়াড়।