ঢাকা Friday, 29 March 2024

জকোভিচকে আটক রাখা হয়েছে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 19:34, 15 January 2022

আপডেট: 19:34, 15 January 2022

জকোভিচকে আটক রাখা হয়েছে

টেনিসের শীর্ষ তারকা নোভাক জকোভিচের ভিসা বাতিল নিয়ে আপিল শুনানির আগেই তাকে আটক করে রেখেছে অস্ট্রেলিয়া। শুনানিতে ঠিক হবে তিনি অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্নে থাকতে পারবেন কি না।

করোনার টিকা না নেয়া এ টেনিস তারকাকে জনসাধারণের জন্য হুমকি অ্যাখ্যায়িত করে অস্ট্রেলিয়ান সরকার দ্বিতীয় দফা তার ভিসা বাতিল করে দেয়ার পর বহিঃসমর্পণের মুখে পড়েন জকোভিচ।

তারা আইনজীবীরা অস্ট্রেলিয়ান সরকারের এ সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ অ্যাখ্যা দিয়ে আপিল করেছেন। রোববার এর শুনানি হবে বলে জানিয়েছে বিবিসি।

অস্ট্রেলিয়ান ওপেনের সূচি অনুযায়ী সোমবার মেলবোর্নে জকোভিচের খেলার কথা। তিনি যদি এবার দশমবারের মতো টুর্নামেন্টটি জেতেন, তাহলে পুরুষ টেনিসের ইতিহাসে ২১টি বড় শিরোপা জিতে খেলাটির সবচেয়ে সফল তারকায় পরিণত হবেন।

তবে শেষ পর্যন্ত তিনি খেলতে পারেন কি না তা নির্ধারিত হবে তার ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে অস্ট্রেলিয়ার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় শুরু হতে যাওয়া শুনানির রায়ে।

আপিলে হেরে গেলে অস্ট্রেলিয়া ছাড়তে হবে জকোভিচকে। এখানেই শেষ নয়, আগামী তিন বছর অস্ট্রেলিয়ার ভিসাও পাবেন না তিনি।

অনলাইনে বিচারিক প্রক্রিয়ার শুনানির পরপরই শনিবার জকোভিচের আইনজীবীরা জানান, এ টেনিস তারকাকে মেলবোর্নের অভিবাসী আটক কেন্দ্রে রাত কাটাতে হবে।

শনিবার প্রকাশিত আদালতের নথিতে দেখা গেছে, অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক জকোভিচের ভিসা বাতিলের পদক্ষেপ নেন। মন্ত্রীর মতে, টিকা না নেয়া এই টেনিস খেলোয়াড়ের উপস্থিতি কোভিড-১৯ টিকার বিরোধিতা উসকে দিতে পারে।

গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, টিকার শর্ত শিথিলের কোনো প্রমাণ জকোভিচ দেখাতে পারেননি, সুতরাং ভিসা বাতিল করে তাকে ফেরত পাঠানো হবে। 

পরে বিমানবন্দর থেকে জকোভিচকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার হাইকোর্টে আবেদন করেন তিনি।

অস্ট্রেলিয়ার একটি আদালত ১০ জানুয়ারি সেই আবেদনের শুনানি করে জকোভিচকে মুক্তি দেয়ার নির্দেশ দেন। ভিসা বাতিল করে তাকে ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে আটক রাখার ‘যৌক্তিকতা খুঁজে পাওয়া যায়নি’ জানিয়ে অস্ট্রেলিয়ায় অবস্থান করারও অনুমতি দেন আদালত।

আদালতে জয় পেলেও জকোভিচের পুরোপুরি নিশ্চিন্ত হওয়ার সুযোগ ছিল না, কারণ অভিবাসনমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ফের তার ভিসা বাতিলের সুযোগ ছিল। শুক্রবার সে কাজটিই করেছেন অ্যালেক্স হক।