ঢাকা Tuesday, 23 April 2024

জনগণকে জিম্মি করে গণপরিবহনে ভাড়া বাড়ানোর পাঁয়তারা

মেহেদী হাসান

প্রকাশিত: 21:25, 6 November 2021

আপডেট: 21:26, 6 November 2021

জনগণকে জিম্মি করে গণপরিবহনে ভাড়া বাড়ানোর পাঁয়তারা

ডিজেলের দাম কমানোর দাবিতে দেশজুড়ে গণপরিবহন চালানো বন্ধ করে দিয়েছে বাস মালিক সমিতি। কিন্তু বিশ্লেষকদের অভিমত, ডিজেলের মূল্য কমানো নয়, এ ধর্মঘটের মূল টার্গেট হলো গণপরিবহনের ভাড়া বাড়ানো। 

কয়েক বছর ধরেই মালিকপক্ষ ভাড়া বাড়ানোর চেষ্টা করছে। এবার ডিজেলের মূল্যবৃদ্ধির সুযোগকে কাজে লাগাতে চাইছেন তারা। এমনকি সিএনজিতে চলাচল করা বাস ও ডিজেল ছাড়া ট্রাকগুলোও এই আন্দোলনে যুক্ত হয়েছে।

এদিকে, ডিজেলের দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে গণপরিবহন ও পণ্য পরিবহন বন্ধ ঘোষণার পাশাপাশি লঞ্চের ভাড়া দ্বিগুণ এবং ট্রেনের ভাড়া বৃদ্ধিরও ইঙ্গিত দেয়া হয়েছে।

যদি সব গণপরিবহনেই ভাড়া বাড়ে, তার প্রভাব নিশ্চিতভাবেই পড়বে নিত্যপণ্যসহ জীবনের সকল ক্ষেত্রে। এতে বাড়তি খরচের বোঝায় পিষ্ট হবেন স্বল্প আয়ের মানুষ। 

এদিকে গণপরিবহন বন্ধের সুযোগ নিচ্ছেন রিকশা, সিএনজি অটোরিকশাসহ অন্যান্য পরিবহনের চালক-মালিকরা। নিরুপায় সাধারণ মানুষ বাধ্য হচ্ছেন কয়েকগুণ বেশি ভাড়া গুনে যাতায়াত করতে। ফলে, সব কথার শেষ কথা, যে যাই করুক, যে যার আখের গোছান না কেন, পকেট কাটা যাচ্ছে গণমানুষের।  

ভাড়া বাড়ানোর বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, ২০১৯ সালে বাস ভাড়া বৃদ্ধির বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) প্রস্তাব তৈরি করে। করোনার সময় সেই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। এর মধ্যে জ্বালানির দাম বৃদ্ধি করা হয়েছে। এ অবস্থায় বাস চালিয়ে আয় দূরে থাক লোকসান গুনতে হবে। এজন্য বিভিন্ন জেলার পরিবহন মালিকরা বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। 

সরেজমিনে দেখা যায়, রাজধানীসহ সারাদেশে সড়কে গণপরিবহন নেই। চলছে সিএনজি অটোরিকশা, প্রাইভেট কার, পিকআপ, কাভার্ডভ্যান, মোটরসাইকেল, বিআরটিসি বাস ও রিকশা। এতে অনেক কষ্ট করে, বেশি টাকা ব্যয় করে, ক্ষেত্রবিশেষে পায়ে হেঁটেই গন্তব্যে ছুটছেন মানুষ।
 
মিরপুর থেকে মতিঝিলে অফিস করেন সোলাইমান হোসেন। তিনি বলেন, কোনো বাস চলছে না। শুধু বিআরটিসি রয়েছে, তাও অনেকই কম। রিকশা ও সিএনজি অটোরিকশা কয়েকগুণ বেশি ভাড়া চাইছে। কিন্তু অফিসে তো যেতে হবে, তাই বাধ্য হয়ে কিছুটা পথ হেঁটে, কিছুটা পথ এদিক-সেদিক করে অফিসে যেতে হচ্ছে। 

রাজধানীর কাফরুলে থাকেন শিরিন আকতার। কাকলী বাসস্ট্যান্ডে অপেক্ষা করছিলেন অফিসে যাবেন বলে। তিনি বলেন, সরকারের উচিত হয়নি লিটারে একসঙ্গে ১৫ টাকা বাড়ানো। বাসমালিকরাও সুযোগ কাজে লাগাচ্ছে। করোনার সময় ক্যান্টনমেন্টের ট্রাস্টের বাসে ২ টাকা করে বাড়ানো হয়েছে। আসলে সরকার বা কেউই জনগণের কথা ভাবছে না। বর্তমানে সবকিছুর মূল্যই আমাদের নাগালের বাইরে চলে যাচ্ছে।
 
এদিকে বাস-ট্রাক বন্ধের সঙ্গে সঙ্গে সবজিসহ নিত্যপণ্যের বাজারে যেন আগুন লেগেছে। এমনিতেই সবজির বাজার চড়া ছিল, এখন তা আরো বেড়েছে। ফলে শাকপাতা খেয়ে দিন কাটানোও এখন নিম্ন আয় ও মধ্য আয়ের মানুষের জন্য কষ্টকর হয়ে পড়েছে। 

গণপরিবহন বন্ধ ও বাড়ানোর বিষয়ে স্থপতি ইকবাল হাবিব স্টার সংবাদকে বলেন, সরকার যেভাবে ডিজেলের মূল্য বাড়িয়েছে তা ঠিক হয়নি। এর সঙ্গে সরকারের পেটোয়া বাহিনী হিসেবে বাস মালিক ও পরিবহন শ্রমিকরা সংঘবদ্ধ হয়ে কাজ করছে। ডিজেলের দাম বাড়ানোর ক্ষেত্রে সরকারের একটা পদ্ধতি আছে - তাকে কমিশনের কাছে যেতে হয়। এই কমিশন জনগণের সঙ্গে শুনানি করে তারপর তেলের দাম বাড়ায়। এটিই হলো নিয়ম। রাতারাতি এভাবে তেলের দাম বাড়ানোর কোনো পদ্ধতি নেই। 

তিনি আরো বলেন, সঠিক পদ্ধতির বাইরে গিয়ে তেলের দাম বাড়িয়ে তারা অন্যায় করেছে, আর এই  অন্যায়ের শিকার হচ্ছে জনগণ। একই সঙ্গে মালিক ও শ্রমিকরা কোনো রকম সতর্কতা না দিয়ে হঠাৎ করে জনগণকে ভোগান্তিতে ফেলেছে। আমরা অতীতেও দেখেছি, নগর নিরাপদ, সড়ক নিরাপদ এবং সড়কে গণপরিবহনভিত্তিক ব্যবস্থা করতে না পারার পেছনে এটাই মূল কারণ। এরা সবাই মিলে জনগণকে জিম্মি করে। সড়ক ও জনপদের যে আইন আছে তা ২০১৯ সালের ১ নভেম্বর কার্যকর করা যায়নি। যদিও প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ওই আইন অনুমোদন করে দিয়েছেন; কিন্তু বাস্তবায়ন হচ্ছে না। আসলে নিজেদের স্বার্থ উদ্ধার এবং আইনকানুনের তোয়াক্কা না করার প্রবণতা সরকার ও শ্রমিক-মালিক সংগঠনগুলো যতক্ষণ পর্যন্ত বন্ধ না করবে ততক্ষণ আমরা নিরাপদ গণপরিবহন ব্যবস্থা কার্যকর করতে পারব না।